কম্পিউটার ইঞ্জিনিয়ারিং

ওয়েব ব্রাউজার কি? বিভিন্ন প্রকার ওয়েব ব্রাউজারের বর্ণনা

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি সবারই মোটামুটি ওয়েব ব্রাউজার সম্পর্কে ধারণা রয়েছে। বিশেষ করে যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করে তারা প্রত্যেকেই কোনো না কোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করেন। আজ আমি এই আর্টিকেলে ওয়েব ব্রাউজার কি এই সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। সেই সাথে বিগত কয়েক বছর ধরে চলা তাদের বিকাশ নিয়েও জানানোর চেষ্টা করবো। । চলুন তাহলে শুরু করা যাক:

 

ওয়েব ব্রাউজার কি

World wide web এর তথ্য অ্যাক্সেস করার জন্য ব্যবহৃত একটি অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারের নাম হলো ওয়েব ব্রাউজার। সাধারণত ব্যবহারকারীগন ওয়েব ব্রাউজারে গিয়ে তার প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করে। ইন্টারনেটের মাধ্যমে ওয়েব ব্রাউজারটি ওয়েব সার্ভার থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে ব্যবহারকারীর নিকট প্রদর্শন করে থাকে। 

 

ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের প্রায় সকল তথ্যই অ্যাক্সেস করা যায় যেমন বিভিন্ন তথ্য, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি। একটি অপারেটিং সিস্টেম যেমন হার্ডওয়্যার এবং ব্যবহারকারীর মধ্যে সংযোগ স্থাপন করে। তেমনিভাবে ওয়েব ব্রাউজার ব্যবহারকারী এবং সার্ভারের মধ্যে সংযোগ স্থাপনে সহায়তা করে। 

 

HTML ল্যাঙ্গুয়েজের মাধ্যমে সাধারণত একটি ওয়েবপেজ ডিজাইন করা হয়। পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আরো কিছু ল্যাঙ্গুয়েজ বা প্ল্যাটফর্ম ব্যবহার করা হয় একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করার  জন্য। আমরা যখন ওয়েব পেজ কোন কিছু লিখে অনুসন্ধান করি তখন আমাদের সামনে যে পেইজটা আসে সেটা সাধারণত HTML দিয়ে লিখা। এই পেইজে আরো কিছু থাকতে পারে যেমন ছবি, ভিডিও, লিঙ্ক ইত্যাদি।

 

ওয়েব ব্রাউজারের ইতিহাস

১৯৯০ সালে টিম বার্নার্স-লি সর্বপ্রথম World Wide Web আবিষ্কার করেন। পরবর্তীতে এর নাম নেক্সাস হয়ে যায়। 

 

১৯৯৩ সালে মার্ক অ্যান্ড্রেসেন এবং তার টিম মিলে একটি নতুন ব্রাউজার উদ্ভাবন করেন যার নাম দেন মোজাইক। এটিই ছিলো প্রথম ব্রাউজার যার মাধ্যমে ডিভাইসের স্ক্রিনে টেক্সট এবং ছবি প্রদর্শিত হতো। ১৯৯৪ সালে তারা আরেকটি ব্রাউজার আবিষ্কার করেন যার নাম নেটস্কেপ। 

 

পরের বছর মানে ১৯৯৫ সালের দিকে মাইক্রোসফ্ট একটি ওয়েব ব্রাউজার চালু করে যার নাম ইন্টারনেট এক্সপ্লোরার। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে ইনস্টল করাই ছিলো। 

 

পরবর্তীতে জনপ্রিয় সব ওয়েব ব্রাউজারগুলি লঞ্চ হতে থাকে যেমন Google Chrome, Mozila Firefox, Safari, Opera ইত্যাদি।

 

ওয়েব ব্রাউজারের কাজ কি

এখন আমরা জানার চেষ্টা করবো ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে তাহলে ওয়েব ব্রাউজার কি এসম্পর্কে আরো ভালো ধারণা পাওয়া যাবে।

ওয়েব ব্রাউজারের মূল কাজ হলো www(World Wide Web) থেকে তথ্য সংগ্রহ করে আমাদের সামনে প্রদর্শন করা। আমরা যখন আমাদের ওয়েব ব্রাউজারের ওয়েবসাইটে কোনো ইউআরএল লিখে ইন্টার প্রেস করি তখন ওয়েব সার্ভার আমাদের উক্ত ওয়েবসাইটে নিয়ে যায়। ব্রাউজার হলো ক্লাইন্ট-সার্ভার মডেলের একটি পার্ট এখানে ব্রাউজার ক্লাইন্ট এর ভূমিকা পালন করে থাকে। 

 

এটি HTTP হাইপারটেক্স ট্রান্সফার প্রোটোকলের মাধ্যমে ওয়েব সার্ভারে রিকুয়েষ্ট পাঠায়। সার্ভার রিকুয়েস্ট অ্যাক্সেপ্ট করলে ওয়েব পেজের মাধ্যমে তথ্যগুলি ব্যবহারকারীর নিকট প্রদির্শিত হয়।

 

ওয়েব ব্রাউজারের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট

এই পর্যায়ে ওয়েব ব্রাউজারের কিছু ফিচার বা বৈশিষ্ট উল্লেখ করা হলো। যেন আপনি ওয়েব ব্রাউজার কি এ সম্পর্কে আরো ভালো ধারণা পেতে পারেন। 

Home button: হোম বাটনে ক্লিক করলে ব্যবহারকারীকে সরাসরি হোম পেজে ফিরিয়ে নিয়ে আসে। আপনার ব্রাউজারে যদি না থাকে তবে সেটিংস থেকে এই অপশনটি অন করে নিতে পারেন। আমরা যেকোনো ওয়েবপেজকেই হোমপেজ হিসেবে সেট করে নিতে পারি। সাধারণত ব্যবহারকারীগন হোমপেজ হিসেবে Google.com রাখতেই পছন্দ করে। 

Address bar: আপনার ব্রাউজার যেটা বা যেমনই হোক তাতে একটি অ্যাড্রেস বার থাকবেই। অ্যাড্রেস বারেই আমরা আমাদের প্রয়োজনীয় ওয়েবসাইটের ইউআরএল দিয়ে কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করে থাকি। 

Refresh button: রিফ্রেশ বাটনের মাধ্যমে আমরা আমাদের ওয়েবপেজকে রিলোড বা রিফ্রেশ করে থাকি। রিফ্রেশ করার মাধ্যমে মেইন সার্ভার অনুযায়ী আমাদের ওয়েবপেজটি আপডেট হয়ে যায়। 

Bookmarks: বুকমার্ক এর মাধ্যমে আপনি যেসকল ওয়েবসাইট বা ওয়েবপেজ বেশি ভিজিট করেন সেই পেইজগুলি সেভ করে রাখতে পারেন। বুকমার্ক করা থাকলে এক ক্লিকের মাধ্যমেই আমরা আমাদের প্রয়োজনীয় ওয়েবপেইজে প্রবেশ করতে পারি। নির্দিষ্ট ফোল্ডারের মধ্যেও বুকমার্ক করে রাখা যায়। 

 

Tabbed browsing: ট্যাবেড ব্রাউজিং আমাদের একই সময়ে একাধিক ব্রাউজিংয়ের জন্য একই ব্রাউজারে নতুন স্কিুল খুলতে সহায়তা করে। [1]

 

কিছু জনপ্রিয় ওয়েব ব্রাউজারের নাম

নিচে ৭টি জনপ্রিয় ওয়েব ব্রাউজারের নাম উল্লেখ করা হলো:

 

Google Chrome: Google Chrome ব্রাউজারটি গুগল দ্বারা তৈরিকৃত। এটি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ব্রাউজারগুলির মধ্যে একটি। খুব সহজ এবং সরল ব্রাউজার হিসেবেও এটি অনেক বিখ্যাত। 

 

Mozilla Firefox: এটি Mozilla Foundation এর তৈরি একটি ওপেন সোর্স ব্রাউজার। এটি এর প্রাইভেসি ফিচার এবং কাস্টমাইজেশন অপশনগুলির জন্য খুব পরিচিত। 

 

Apple Safari: এটি অ্যাপলের তৈরি একটি ব্রাউজার। Mac এবং ডিভাইসগুলিতে ডিফোল্ট ব্রাউজার হিসেবে অ্যাপল সাফারি ইনস্টল করা থাকে। এর গতি এবং ফাংশনগুলি অ্যাপল ডিভাইসের মত করে তৈরি করা হয়েছে যার কারণে এটি অনেক দ্রুত কাজ করতে পারে। 

 

Microsoft Edge: এই ব্রাউজারটি মাইক্রোসফ্ট এর তৈরি। এটি উইন্ডোজ ১০এর ডিফোল্ট ব্রাউজার হিসেবে ইনস্টল করা থাকে ।

 

Tor Browser: এটি টর প্রজেক্ট দ্বারা তৈরি। টর ওয়েব ব্রাউজার হলো এমন একটি ওয়েব ব্রাউজার যেটা বেনামী ওয়েব ব্রাউজিংয়ের জন্য তৈরি করা হয়েছে। এটি মজিলা ফায়ারফক্স এর ডিজাইনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। 

 

Opera: এটি অপেরা সফ্টওয়্যার দ্বারা তৈরি। অপেরা সাধারণত এর গতি এবং ভিপিএন এর জন্য পরিচিত। 

 

Brave: এটি ব্রেভ সফ্টওয়্যার দ্বারা তৈরি। ব্রেভ এমন একটি ওয়েব ব্রাউজার যেটা প্রাইভেসি এবং সিকিউরিটির জন্য বিখ্যাত। এবং এটি থার্ড পার্টি বিজ্ঞাপন ট্রাকারগুলিকে ব্লক করে থাকে। [2]

 

ওয়েব ব্রাউজারের কুকিস

আপনারা অনেকেই হয়তো কুকিস সম্পর্কে জেনে থাকবেন। কুকিস হলো ছোট ছোট কিছু টেক্সট ফাইল যেটা কোনো ওয়েব সাইট ব্রাউজ করার সময় আপনার কম্পিউটারে জমা হয়। আপনার কেমন কনটেন্ট পছন্দ বা অপছন্দ সেগুলি কুকিসের মাধ্যমে সংরক্ষিত হয়ে থাকে।

 

কুকিসের একটি বড় সুবিধা হলো আপনি যখন পুনরায় ঐ একই ওয়েবসাইট ভিজিট করতে যাবেন তখন আপনার ব্রাউজিং গতি অনেক বেড়ে যাবে। আপনারা হয়তো খেয়াল করছেন কেউ যদি খুব ঘন ঘন একটা সাইট ভিজিট করে তাহলে সেই সাইটটা তার জন্য দ্রুত গতির বলে মনে হয়। 

 

আবার ধরেন আপনি prothomalo অনলাইন পত্রিকাটি আপনি নিয়মিত পড়েন। পরবর্তীতে দেখবেন আপনি যখন p বাটনে প্রেস করবেন সাথে সাথেই প্রথমআলো পেজটি আপনার সাজেশনে দেখাচ্ছে।

 

পরিশেষে

আশা করি এই আর্টিকেল থেকে আপনি ওয়েব ব্রাউজার কি এই সম্পর্কে মোটামুটি একটা আইডিয়া পেয়েছেন। আপনি ইন্টারনেটে সকল ধরনের ব্রাউজারই পাবেন। এখন আপনার পছন্দ আপনি কোনটা ব্যবহার করবেন। এটি সাধারণত আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। 

 

চাইলে আপনি সবগুলিই ব্যবহার করে দেখতে পারেন পরবর্তীতে যেটা ভালো মনে হবে সেটাই দীর্ঘস্থায়ীভাবে ব্যবহার করতে পারেন। আজ তাহলে এই পর্যন্তই, যেকোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

 

Reference

[1] “What is a Web Browser? Definition, Features, and Examples.” ArtOfTesting, 10 July 2023, https://artoftesting.com/what-is-a-web-browser. Accessed 24 May 2024.

 

[2] Sandeep. “What is a Web Browser? – Definition, Functions & Types.” GeeksforGeeks, 10 January 2024, https://www.geeksforgeeks.org/web-browser/. Accessed 24 May 2024. (“What is a Web Browser? Definition, Features, and Examples”)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *