ম্যাগাজিন

ভিডিও গেম ডাউনলোড

আপনি কি ভিডিও গেম ডাউনলোড করতে চাচ্ছেন, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই। মোবাইলে ভিডিও গেম ডাউনলোড তুলনামূলকভাবে অনেক সহজ। প্লে-স্টোরের মাধ্যমে আপনি যাবতীয় গেম ডাউনলোড করতে পারবেন। আজ এখানে আমি মূলত আলোচনা করবো কম্পিউটারের উইন্ডোজ পিসিতে কিভাবে গেম ডাউনলোড করবেন সে ব্যাপারে। 

 

আমরা বিগত দিনে দেখেছি যে বিভিন্ন কম্পিউটারের দোকানে সিডি বা ডিভিডিতে বিভিন্ন গেম বিক্রি করা হতো। কিন্তু বর্তমান সময়ে আর কেউ সিডি বা ডিভিডি কিনে গেম খেলতে চায়না, যেখানে অনলাইনেই সবকিছু অ্যাভেইলেবল রয়েছে। 

 

এর মাধ্যমে আপনি আপনার অর্থ এবং সময় দুটোই বাচাতে পারবেন। আপনি যদি উইন্ডোজ ১০ ব্যাবহার করে থাকেন এবং ব্রাউজার হিসেবে যদি গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চিত থাকুন আপনি এই গেমগুলোও খুজে পাবেন এবং ডাউনলোডও করতে পারবেন।

 

ভিডিও গেম ডাউনলোড এর জন্য কিছু বেস্ট সাইটসমূহ

আমরা অনেক ওয়েবসাইট থেকেই বিভিন্ন ধরনের গেম ডাউনলোড করতে পারি। তবে একটা বিষয় খেয়াল রাখা জরুরী যে আমাদের সাইগুলো নির্ভরযোগ্য কিনা। কেননা অনেক সময় আমরা গেম ডাউনলোড করতে গিয়ে এমন সব ওয়েব সাইট ভিজিট করে ফেলি যেখান থেকে অ্যাকাউন্ট হ্যাকিং বা ভাইরাস জনিত সমস্যার সম্মুখিন হতে হয়। 

 

তাই গেম ডাউনলোড করার পূর্বে অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে। নিচে কিছু নির্ভরযোগ্য ওয়েব সাইটসমূহের নাম বর্ণনা করা হলো:

 

Microsoft Store

সাধারণত আপনারা যারা উইন্ডোজ ৮ এবং এর উপরের অপারেটিং সিস্টেমগুলো ব্যাবহার করেন যেমন ৮.১, ১০ এবং উইন্ডোজ ১১ তাহলে আপনারা নিশ্চয় মাইক্রোসফ স্টোর সম্পর্কে জেনে থাকবেন। অ্যান্ড্রয়েড এর জন্য আমরা যেমন প্লে-স্টোর ব্যবহার করি সকল অ্যাপস ডাউনলোড করার জন্য এখানে আপনি বিভিন্ন ধরনের সফ্টওয়্যার ডাউনলোড করতে পারবেন। 

 

এটি মাইক্রোসফ্ট এর তৈরি একটি প্লাটফর্ম। ইউনিভার্সাল উইন্ডোজ অ্যাপ ডিস্ট্রিবিউশনের জন্য উইন্ডোজ ৮ থেকে এটি অ্যাপ স্টোর হিসেবে তৈরি করা হয়েছিলো। 

 

এখানে আপনি ভিডিও গেমসহ প্রায় সব ধরনের অ্যাপ পাবেন ফ্রি তে বা পেইডের মাধ্যমে। এখানে থেকেই আপনি বিভিন্ন ধরনের গেম ডাউনলোড করতে পারবেন। 

 

যতগুলো মাধ্যম আছে ভিডিও গেম ডাউনলোড করার জন্য তারমধ্যে এটি হবে সবচেয়ে সহজ এবং নির্ভরযোগ্য মাধ্যম। এখান থেকে আপনি নির্দিধায়, নির্ভয়ে যেকোনো ভিডিও গেম ডাউনলোড করতে পারবেন।

 

Origin থেকে ভিডিও গেম ডাউনলোড

গেম ডাউনলোড করার জন্য Origin হলো বিখ্যাত একটি প্লাটফর্ম। এটি EA মালিকানাধীন এবং পরিচালিত একটি প্লাটফর্ম। বিশ্বের বৃহত্তম গেমিং কোম্পানি ফিফা, ম্যাডেন এবং ম্যাশ ইফেক্টের জন্য রেসপনসিবল। 

 

যে কোনো গেম খোঁজার জন্য বা খেলার জন্য এটি একটি দূর্দান্ত জায়গা। তবে সমস্যা হলো এটিতে খুব বেশি ফ্রি গেম নেই। কিন্তু এখানে দুর্দান্ত কিছু গেম রয়েছে।

 

Steam থেকে ভিডিও গেম ডাউনলোড

যখন ভিডিও গেম ডাউনলোড করার কথা আসে, তখন স্টিম হলো বড় একটি নাম। অর্থাৎ এই সাইটটির নামও আসবে। এটি বিশ্বব্যাপি পরিচিত একটি সাইট যেখান থেকে আপনি নিশ্চিন্তে ভিডিও গেম ডাউনলোড করতে পারবেন। 

 

এখানে প্রচুর পরিমানে গেম রয়েছে সেখান থেকে আপনি আপনার পছন্দ মত গেমগুলো ডাউনলোড করতে পারবেন। এখানে আপনি ফ্রি-টু-প্লে গেম পাবেন যেমন শুটার, পাজেল, অ্যাকশন  গেম, ক্যাজুয়াল গেম এবং অ্যাডভেন্জার গেমস। 

 

G2A থেকে ভিডিও গেম ডাউনলোড

G2A এমন একটি প্লাটফর্ম যেখানে গেমার রা একদম লেটেস্ট এবং সর্বশেষ রিলিজকৃত গেমগুলো পেতে পারেন। এখানে বড় বড় ডিসকাউন্টের মাধ্যমেও ভিডিও গেম ডাউনলোড করতে পারেন। 

 

তবে আপনি এখানে সরাসরি ফ্রি ডাউনলোড করার জন্য কোনো গেম পাবেননা। কিন্তু আপনি G2A লুট সিস্টেমে জয়েন করতে পারেন, এখানে ব্যবহারকারীরা “কেস” খোলার জন্য কয়েন বিনিময় করতে পারে এর মাধ্যমে অনেকগুলো গেম ফ্রিতে পাওয়া যেতে পারে।

 

Mega Games থেকে ভিডিও গেম ডাউনলোড

যারা সাধারণত হার্ডকোর গেমগুলো খেলে থাকেন তাদের প্রথম পছন্দ Mega Games সাইটটি। এই সাইটটি সত্যিকারের গেমারদের জন্য ডিজাইন করা হয়েছে বলতে গেলে যারা ২৪/৭ গেমিং করে থাকে। এখানে বেশ কিছু মজাদার এবং জনপ্রিয় গেম রয়েছে যেগুলো সম্পূর্ণ ফ্রিওয়্যার বিভাগ হোস্ট করে। 

 

আপনি এখানে পাজেল, অ্যারেনা, হরর এবং শুটারসহ প্রচুর ইন্ডি এবং কম পরিচিত গেম খুজে পাবেন। সাইটের লেআউট অনেক সহজ এবং সুন্দর করে সাজানো হয়েছে, ফলে আপনার সাইটটি ব্যবহার করতে কোনো সমস্যার সম্মুখিন হতে হবেনা। 

 

Battle.net  থেকে ভিডিও গেম ডাউনলোড

Battle.net যাকে সংক্ষেপে BNET বলা হয়ে থাকে। এটি একটি গেমিং ডিস্ট্রিবিউশন প্লাটফর্ম যা অ্যাক্টিভিশন ব্লিজার্ড এর মালিকানাধীন এবং পরিচালিত। এটির নিজস্ব মালিকানাধীন লঞ্চার রয়েছে, এবং এটি World of Warcraft, Hearthstone, এবং Starcraft ll এর মত বিশাল গেমিং সংস্থা যেখান থেকে আপনি ফ্রিতে ভিডিও গেম ডাউনলোড করতে পারবেন বা খেলতে পারবেন। এই প্লাটফর্মটিতে বন্ধুদের সাথে কানেক্ট হবার জন্য আরও অনেক মজার সোস্যাল ফিচার রযেছে।


Epic Games Store থেকে ভিডিও গেম ডাউনলোড

Epic Games Store সাম্প্রতিক বছরগুলোতে সেরা গেম ডাউনলোড স্টোরের পরিচিত লাভ করেছে। এপিক একটি সফল গেমিং কোম্পানি এবং তারা প্রতিদ্বন্দিতায় সফলতা লাভ করার জন্য প্রচুর পরিশ্রম এবং অর্থ ব্যায় করে থাকে। 

 

এটা নিয়মিতভাবেই ফ্রিতে গেম অফার করে থাকে। অনেক বড় বড় গেমও সীমিত সময়ের জন্য তারা ফ্রি করে দেয়। 

 

Acid Play থেকে ভিডিও গেম ডাউনলোড

Acid Play হলো সাধারণত ফ্রিতে গেম খোঁজার জন্য একটি দুর্দান্ত সাইট এবং এর মধ্যে প্রচুর ইন্ডি গেমস তৈরি করা হয়েছে। এটি সরাসরি গেম ডাউনলোড এবং একটি সাধারণ লেআউট অফার করে যা আপনাকে সর্বশেষ ফ্রিওয়্যার গেমগুলো ব্রাউজ করতে এবং প্লাটফর্ম অনুসারে অনুসন্ধান করতে দেয়।

 

Steam এবং Origin এর মত এটি আসলে গেম ডাউনলোড করার সাইট নয়। বরং এটি এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি ফ্রিতে ডাউনলোড করার জন্য বিভিন্ন পিসি গেম সম্পর্কে জানতে পারবেন। 

 

এটি একটি দরকারি প্লাটফর্ম যেখানে আপনি অনেক ধরনের ফ্রি পিসি গেম সম্পর্কে জানতে পারবেন এবং তালিকাও পাবেন। সাইটটি নিয়মিত ফ্রি গেমের জন্য আপডেট করা হয় এবং Battle.net এবং Epic গেম স্টোরের মত অন্যান্য সাইটের লিঙ্কও যুক্ত করে দেয়। এর মাধ্যমে আপনি সহজেই গেম ডাউনলোড করতে পারবেন।

 

Softpedia থেকে ভিডিও গেম ডাউনলোড

Softpedia হলো ফ্রিতে গেম ডাউনলোড করার একটি প্লাটফর্ম। যেখানে ব্যবহারকারী উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং লিনাক্সের জন্য অ্যাপ এবং সফ্টওয়্যার ডাউনলোডের লিঙ্ক খুজে পেতে পারেন এবং ফ্রিতে ডাউনলোড করতে পারেন। 

 

সাইটটি অন্যান্য সাইটের মত এত বিস্তৃত নয়, তবে এখানে আপনি এখনও ফ্রিতে ভালো পাজেল গেমস, রেসিং গেমস, RTS গেমস, RPG গেমগুলিও খুঁজে পেতে পারেন।

 

Ocean of Games হলো বিভিন্ন ধরনের এবং বিভিন্ন শ্রেণীর ফ্রি গেমগুলো খোঁজার জন্য খুবই দরকারি একটি সাইট। এই সাইটের লেআউট এবং ইন্টারফেসগুলো একটু পুরানো মডেলের। 

 

স্ট্র্যাটেজি, শুটার, অ্যাকশন, অ্যাডভেঞ্জার এং পাজেল গেমগুলো আপনি দেখতে পাবেন সাথে কিছু বর্ণনাও পাবেন যা দেখতে একদম কোনো ব্লগ পোস্টের মত দেখায়।

 

ফ্রি ভিডিও গেম ডাউনলোড প্রসেস

ভিডিও গেম ডাউনলোড সাইটের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো এর ডাউনলোড প্রক্রিয়া। ভিন্ন ভিন্ন সাইটের ডাউনলোডের প্রক্রিয়াও ভিন্ন। এদের মধ্যে কিছু আছে যারা তাদের নিজস্ব মালিকানাধীন লঞ্চার এবং প্ল্যাটফর্মের মাধ্যমে সরাসরি আপনার ডিভাইসে গেম ডাউনলোড করতে দেয়। যেমন Origin, Steam এবং Epic Games Stores সাইটসমূহ। কিন্তু অন্যরা তাদের নিজস্ব সাইটে ডাউনলোড হোস্ট করার পরিবর্তে অন্য সাইটের লিঙ্ক তাদের প্ল্যাটফর্মে প্রদান করে। 

 

এছাড়াও কিছু সাইট আছে যেমন Softpedia যেগুলোতে সরাসরি ডাউনলোড লিঙ্ক রয়েছে। এগুলো আপনি ক্লিক করতে এবং আপনার ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করতে পারেন। এর জন্য অতিরিক্ত লঞ্চার বা সফ্টওয়্যার ডাউনলোড করার কোনো প্রয়োজন নেই।

 

স্ক্যামস মুক্ত

ভিডিও গেম ডাউনলোড করার সময় আমরা যে সমস্যা সবচেয়ে বেশি ফেস করি তা হলো স্ক্যামজনিত সমস্যা। ওয়েবের মাধ্যমে ফ্রি গেম ডাউনলোড করার সময় স্ক্যামগুলোর দিকে অবশ্যই নজর রাখা উচিত। ডাউনলোডের ক্ষেত্রে স্ক্যামমুক্ত সাইটগুলোও বেছে নেওয়াও অনেক গুরুত্বপূর্ণ। 

 

আপনি যখন ইন্টারনেটে ফ্রি গেমের জন্য সার্চ করবেন তখন অনেক সাইট পাবেন যারা দাবি করে ফ্রি তে গেম ডাউনলোড করার। কিন্তু এগুলো ব্যবহারকারীদের অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ট্র্যাকার এবং অন্যান্য অবাঞ্চিত ম্যালওয়ার সফ্টওয়্যার ডাউনলোড হয়ে যায়। যা পরবর্তীতে সহজেই ডিভাইসগুলিকে সংক্রমিত করে ব্যবহারকারীদের ডাটা চুরি করতে পারে। তাই এসব সাইট সম্পর্কে সতর্ক হতে হবে নয়তো আমাদের সাইবার সিকিউরিটি হুমকির মুখে পরবে।

 

সামাজিক মিডিয়া

সোস্যাল ফিচার ফ্রি গেম ডাউনলোড করার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। আধুনিক গেমিং সাইটগুলোতে বিভিন্ন ধরনের সোস্যাল মিডিয়া ইন্টিগ্রেশন বৈশিষ্ট রয়েছে, যা আপনাকে ফেসবুক, টুইটার অ্যাকাউন্টগুলোতে লিঙ্ক করতে দেয়। 

 

এর মধ্যে কিছু প্ল্যাটফর্ম আপনাকে আপনার নিজস্ব ইউজার অ্যাকাউন্ট তৈরি করতে এবং অন্যান্য গেমারদের সাথে যোগাযোগ করতে দেয়। এখানে নিজের রিভিউ লিখা, পছন্দের গেমের তালিকা তৈরি করা এবং চিন্তা-ভাবনা অন্যদের সাথে ভাগ করার সুযোগ থাকে। এমনকি আপনার পছন্দের যেকোনো সোস্যাল মিডিয়া সাইটে আপনার সাম্প্রতিক স্কোর, কৃতিত্ব এবং গেমিং সংবাদ আপলোড করতে পারবেন। 

 

ফ্রি ভিডিও গেম ডাউনলোড করতে সাইটগুলোর সুবিধা

ফ্রি ভিডিও গেম ডাউনলোড করতে এই হাই রেটেড সাইটগুলির বিভিন্ন সুবিধা রয়েছে, যেমন:

 

বৈচিত্র: উপরে উল্লেখিত সাইটগুলোর মধ্যে অনেকগুলো সাইট ফ্রি গেম ডাউনলোড করতে অফার করে। যার মধ্যে রয়েছে পাজেল, শুটারসহ অনেক ধরনের গেম। 

 

সুবিধা: এই সাইটগুলো ডিজাইনের দিক দিয়ে অনেক ভালো এবং সহজেই ব্যবহারযোগ্য। আপনি সমস্ত গেম খেলা বা ডাউনলোড করার জন্য সহজেই খুঁজে পেতে পারেন। 

 

নিরাপত্তা: অনলাইনে যেকোনো কাজের ক্ষেত্রে নিরাপত্তা সবচেয়ে বেশি জরুরী। আর এই সাইটগুলো নিশ্চিত করে যে সেফটি এবং সিকিউরিটি ফাস্ট। তাদের কাছে সুরক্ষিত লিঙ্ক এবং নির্ভরযোগ্য ডাউনলোড রয়েছে। তারা গেম ডাউনলোড করার সময় ব্যবহারকারীদের অবাঞ্চিত সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য কোনো ছলনাময় কৌশল বা স্ক্যাম ব্যবহার করেনা। 

 

স্পিড: আপনি যদি দ্রুত একটি গেম ডাউনলোড করে খেলা শুরু করে দিতে চান সেক্ষেত্রে এই প্ল্যাটফর্মগুলো আপনাকে সাহায্য করতে পারে। বিশ্বজুরে তাদের চমৎকার সার্ভার রয়েছে, যা ব্যবহারকারীদের দ্রুত ইনস্টলেশনের জন্য সেরা গতি পেতে সাহায্য করে। 

 

সাইটগুলো কিভাবে ব্যবহার করবেন

সাইটগুলো তাদের লেআউট পরিবর্তন করতে পারে, তাই এর ব্যবহার পদ্ধতিও তখন পরিবর্তন হয়ে যাবে। সাধারণভাবে আপনি নিচের মত করে ব্যবহার করতে পারেন:

 

  • প্রথমে আপনার পছন্দমত একটি সাইটে প্রবেশ করুন

  • আপনার পছন্দের গেমটি খুঁজে বের করুন, প্রয়োজনে সার্চ-বক্সের সাহায্য নিতে পারেন। 

  • লঞ্চার ইনস্টল করুন বা ডাউনলোড করতে ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন।

গেমগুলো সময় কাটানোর জন্য বা মজা করার জন্য একটি দূর্দান্ত উপায় হতে পারে, কিন্তু খেয়াল রাখতে হবে এই মজাটা যেন একসময় ইন্টারনেট আসক্তিতে পরিণত না হয় । তবে স্ক্যাম এড়াতে গেমগুলি সঠিক জায়গা থেকে ডাউনলোড করার জরুরী। 


আশা করি ভিডিও গেম ডাউনলোড করার বিষয়ে একটি ধারণা পেয়েছেন। যেকোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *