তথ্য প্রযুক্তি

লিড জেনারেশন কি? লিড জেনারেশন কিভাবে করতে হয়

আপনাদের যাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু ধারনা আছে তারা নিশ্চয় লিড জেনারেশন সম্পর্কে জেনে থাকবেন। লিড জেনারেশন মূলত মার্কেটিং এবং সেলসের জন্য গুরুত্বপূর্ণ একটি ফাউন্ডেশন। লিড জেনারেশনের মাধ্যমেই মূলত একজন বিক্রেতা তার প্রকৃত ক্রেতাকে খুজে পেতে পারে। এই আর্টিকেলে আমরা লিড জেনারেশন কি এই সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো।

 

লিড কী

লিড জেনারেশন সম্পর্কে জানার আগে চলুন জেনে নেই লিড বিষয়টা কি। লিড হলো কোনো পণ্য বা সার্ভিসের প্রতি অন্য একজন ব্যক্তির ইন্টারেস্ট দেখানো। অর্থাৎ আপনার যদি একটি ব্যবসা থাকে এবং সেই ব্যবসার কোনো প্রোডাক্টের জন্য যদি ৫জন ব্যক্তি পণ্যটি ক্রয়ের আগ্রহ প্রকাশ করে। তাহলে এই পাঁচজনই হলো আপনার ৫টি লিড বা সম্ভাব্য কাস্টমার।

 

লিড জেনারেশন কি

লিড জেনারেশন হলো সম্ভাব্য কাস্টমারের তথ্য সংগ্রহ করার একটি প্রসেস। অর্থ্যাৎ কোম্পানির পণ্য বা সার্ভিসের প্রতি আগ্রত আছে এমন যে কোনো ব্যক্তির তথ্য সংগ্রহ করার প্রক্রিয়াকেই সাধারণত লিড জেনারেশন বলা হয়। 

 

লিড জেনারেশন হতে পারে আপনার ব্যবসায়ীক সাফল্যের মূল ভিত্তি। লিড জেনারেশনের মাধ্যমে প্রাথমিকভাবে আপনার পণ্যের প্রতি আগ্রহ আছে এমন মানুষ খুজে বের করা হয়। পরবর্তীতে তার সাথে বিভিন্ন সময় কানেক্ট হওয়া তাদের বিশ্বাস অর্জন করা। অর্থাৎ এমন একটি সম্পর্ক তাদের সাথে তৈরি করা যেন তারা যখন ঐ নির্দিষ্ট পণ্যটি ক্রয় করতে চাইবে তখন যেন আপনার কাছ থেকেই পণ্যটি ক্রয় করে। 

 

এছাড়াও লিড জেনারেশনের মাধ্যমে আপনার ব্র্যান্ড অ্যাওয়ারনেস, কাস্টমারের তথ্য সংগ্রহের কাজগুলিও করা সম্ভব হয়। আবার আমাদের এটাও মাথায় রাখা উচিত যে আপনার দোকান বা ওয়েবসাইট ভিজিট করা সকল ব্যক্তিই কিন্তু আপনার লিড নয়। 

 

লিড জেনারেশন হলো B2B ব্যবসা বা বড় ধরনের পণ্যে বিক্রির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যেমন ধরুন আপনি একটি প্রাইভেট কার কোম্পানির মালিক। আপনার একটি গাড়ির দাম ধরলাম প্রায় ১কোটি টাকা। সুতরাং এটা স্বাভাবিক যে শুধুমাত্র একটি ফেসবুক বিজ্ঞাপনের মাধ্যমেই কেউ আপনার এই দামের গাড়ি অর্ডার করবেনা। 

 

কিন্তু আপনি এখান থেকে যদি লিড জেনারেশন করতে পারেন তখন তাদের সাথে ফোনের মাধ্যমে কথা বলে বলে কিন্তু আপনি হয়তো আপনার গাড়িটি বিক্রি করতে পারবেন।

 

লিড জেনারেশন এর গুরুত্ব

যখন একজন ব্যক্তি আপনার প্রতিষ্ঠানের কোনো পণ্য বা সার্ভিসের উপর আগ্রহ প্রকাশ করে, তখন সেই আগ্রহ থেকে প্রথম ক্রেতা হওয়ার ধাপটি খুবই স্বাভাবিক হয়ে থাকে। লিড জেনারেশনের মাধ্যমে আপনার কাজ শুধুমাত্র তার প্রথম ক্রেতা হওয়ার প্রক্রিয়াটি আরেকটু সহজ করে দেওয়া। 

 

তবে লিড থেকে কাস্টমার হওয়ার পরিমাণ কখনোও শতভাগ হয়না। তবে কোয়ালিটি সম্পন্ন লিড যদি পাওয়া যায়, সেখান থেকে কাস্টমারে পরিণত হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকে। চলুন দেখে নেওয়া যাক লিড জেনারেশনের কিছু গুরুত্ব যাতে করে লিড জেনারেশন কি এ সম্পর্কে আরো ভালোভাবে জানা যায়। 

 

সঠিক কাস্টমার খুঁজে বের করা

স্বাভাবিকভাবেই প্রত্যেক প্রতিষ্ঠানের কর্মকর্তারা চান তাদের পণ্যের বিজ্ঞাপন বা এমন ব্যক্তিকে ফোকাস করা যে কাস্টমার হওয়ার সম্ভবনা বেশি থাকবে। অর্থাৎ ধরুন, আপনি আইফোনের গ্যাজেট বিক্রি করেন। তাহলে আপনার লিড হওয়া দরকার যারা শুধুমাত্র আইফোন ব্যবহার করে এবং বিভিন্ন সময় আইফোনের গ্যাজেট ক্রয় করে থাকে। এতে করে এই ব্যক্তিকে কাস্টমার বানানো আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে। 

 

এতে করে যেমন আপনি আপনার মূল্যবান সময় এবং অর্থ সাশ্রয় করতে পারবেন সেইসাথে বিক্রিও বৃদ্ধি পাবে। 

 

ব্র্যান্ড অ্যাওয়ারনেস বাড়ানো

কাস্টমারের লিড জেনারেট করে তাদের মধ্যে আপনার ব্র্যান্ড সম্পর্কে সচেতন করতে পারবেন। এতে করে আপনি যেমন আপনার প্রতিষ্ঠানের উপর কাস্টমারের বিশ্বাস বাড়াতে পারবেন আবার আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে তাদের জানাতে পারবেন। 

 

লিডস এর মাধ্যমে আপনি আপনার প্রতিষ্ঠানের কথা সবার মাঝে ছড়িয়ে দিতে পারেন ফলে আরো বেশি কাস্টমারি পাবার সম্ভাবনা তৈরি হয়।

 

কার্যকরি ডাটা সংগ্রহ

স্বাভাবিক নিয়ম অনুযায়ীই লিড সংগ্রহ করার উদ্দেশ্য হলো সম্ভাব্য কাস্টমারদের তথ্য, তাদের চাহিদা এবং আপনার প্রতিযোগিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা। এর মাধ্যমে আপনি বাজার যাচাই করে আপনার পণ্যের কোয়ালিটি উন্নত করতে পারবেন।

 

রেভিনিউ বৃদ্ধি

কার্যকরি লিড সংগ্রহ করে যদি লিডগুলিকে কাস্টমারে পরিণত করা যায় তবে সেখান থেকে রেভিনিউ বৃদ্ধি করা সম্ভব।

 

লিড জেনারেশন কত প্রকার

এবার আমরা জানার চেষ্টা করবো লিড জেনারেশন কত প্রকার। একটি ব্যবসাকে যদি আমরা গাড়ির সাথে তুলনা করি তাহলে এর ইঞ্জিন হবে বিক্রয়। ইঞ্জিন ছাড়া যেমন একটি গাড়ি চলতে পারবেনা তেমনি বিক্রি ছাড়া একটি ব্যবসাও থেমে যাবে। তাই বলাই যায় একটি ব্যবসার জন্য সেলস বা বিক্রয় খুবই গুরুত্বপূর্ণ। 

 

কিন্তু এটা অনেক বড় একটি ক্ষেত্র। একজন গাড়ি বিক্রেতার কৌশল নিশ্চয় বাজারে ঘুরে ঘুরে বেকারি আইটেম বিক্রি করা ব্যক্তির চেয়ে আলাদা হবে। তবে তাদের ক্ষেত্রে অবশ্য কিছু বিষয় মিল রয়েছে যেমন প্রত্যেককেই এমন লোকেদের কাছে গিয়ে সময় ব্যয় করতে হবে যাদের কাস্টমার হওয়ার সম্ভবনা বেশি রয়েছে। চলুন এবার তাহলে আমরা লিডস এর কিছু প্রকারভেদ দেখে আসি যেন লিড জেনারেশন কি এই সম্পর্কে আরো ভালো ধারনা পাওয়া যায়। 

 

সাধরণভাবে লিডকে সাতটি ভাগে ভাগ করা যায়, যেমন:

 

হট লিডস

হট লিডস গুলো বলা চলে কাস্টমার হতে সর্বদা প্রস্তুত। তারা আপনার অফারের জন্য আগ্রহী হয়ে থাকে এবং তাদের কাস্টমার হবার সম্ভবনা অনেক বেশি থাকে। 

 

যেমন ধরুন, আপনি একটি পেইড কোর্স বানাচ্ছেন। বানানোর সময় আপনি একটি ফেসবুক বিজ্ঞাপনের মাধ্যমে কিছু লিড কালেক্ট করবেন। এজন্য আপনি বলছেন বলছেন আপনার আপকামিং কোর্সের জন্য যিনি এখন এই ফর্মটি ফিলআপ করবেন তারা পাবেন ২৫% ডিসকাউন্ট। 

 

এখন এই ফর্ম যারা ফিলআপ করবে অর্থাৎ এই লিডগুলিকে কাস্টমারে পরিণত করা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে। [1]

 

কুল লিডস

কুল লিডস এর ক্ষেত্রে সম্ভাব্য কাস্টমারগণ আপনার ব্র্যান্ড বা অফার সম্পর্কে নাও জেনে থাকতে পারে। আপনি এখন পর্যন্ত যা বিক্রি করছেন তাতে তারা আগ্রহ দেখাননি। বলা যায় এই লিডসগুলিকে কাস্টমার বানানো কিছুটা কষ্টসাধ্য।

 

ওয়ার্ম লিডস

এই লিডসটি আগের দুইটি লিডের মধ্যবর্তি লিড বলা যায়। এই লিডসগুলিতে যারা আছে তারা হয়তো আপনার ব্র্যান্ড এবং অফার সম্পর্কে পরিচিত। তারা হয়তো আপনার ব্র্যান্ডের ভিডিও দেখেন বা ব্লগ পড়েন কিন্তু আপনার সাথে কখনো যোগাযোগ করেননি। এক্ষেত্রে আপনার লক্ষ হওয়া উচিত এসব ওয়ার্ম লিডসকে হট লিডে পরিণত করা। 

 

ইনফরমেশন কোয়ালিফাইড লিডস

এই ধরণের লিডস হলো যারা ইতিমধ্যে আপনার প্রতিষ্ঠানের প্রতি কিছুটা আগ্রহ দেখিয়েছে এবং একটি কল টু অ্যাকশন অনুসরণ করেছে। হতে পারে তারা আপনার ইমেইল নিউজলেটারের জন্য সাইন আপ করছে অথবা আপনার কোনো লিড জেনারেশন ফর্ম পূরন করেছে। 

 

তারা হয়তো আরো ইনফরমেশন খুঁজতেছে। তাই আপনার উচিত হবে তাকে আরো তথ্য দেওয়া এতে করে আপনার প্রতিষ্ঠান সম্পর্কে তার বিশ্বস্তা বৃদ্ধি পাবে।

 

মার্কেটিং কোয়ালিফাইড লিডস

মার্কেটিং কোয়ালিফাইড লিডস কে ইনফরমেশন কোয়ালিফাইড লিডস এর আরো একধাপ নিচে বলা যায়। তারা একটি সমস্যা সমাধানের জন্য তথ্য খুঁজে বেরাচ্ছে। আপনার প্রোডাক্ট এর মাধ্যমে তাদের সমস্যা দূর হবে কিনা এবং তাদের প্রয়োজন মিটবে কিনা তা জানার চেষ্টা করছে। এই ধরনের লিডগুলি আপনার ব্লগ পড়বে, আপনার ভিডিও দেখবে এবং আপনার আয়োজন করা সেমিনারে অংশগ্রহন করবে। 

 

সেলস রেডি লিডস

সেলস রেডি লিডস হলো একদম বটম-অফ-দ্য-ফানেল লিড যারা কেনাকানার জন্য প্রস্তুত হয়ে আছে। তবে তাদের বাজেট, চাহিদা এবং সময়সীমা বোঝাটাও গুরুত্বপূর্ণ।

 

সেলস কোয়ালিফাইড লিডস

এই লিডসগুলির ক্ষেত্রে তারা ইতিমধ্যে ক্রয় করার জন্য প্রস্তুত। আপনার উচিত আপনার সেলস টিমকে তার সাথে যোগাযোগ করিয়ে দেওয়া। এই লিডসকে হট লিডসও মনে করা হয়। তবে আপনার মনে রাখা উচিত তারা এখনো আপনার কিছু প্রতিযোগিকে তাদের বিবেচনার মধ্যে রেখেছে।

 

লিড জেনারেশন কিভাবে করতে হয়

আপনি যখন সমস্ত এলিমেন্ট দিয়ে একটি কনটেন্ট প্রস্তুত করবেন, এরপরের কাজ হলো বিভিন্ন প্রচার চ্যানেলের মাধ্যমে আপনার ল্যান্ডিং পেইজ এ ট্রাফিক নিয়ে এসে লিড সংগ্রহ করা। 

 

আপনার ল্যান্ডিং পেইজ এ ট্রাফিক নিয়ে যাবার জন্য কোন চ্যানেলগুলি ব্যবহার করা উচিত? আসুন এবার আমরা লিড জেনারেশন কি এই সম্পর্কে বিস্তারিত জানতে লিড জেনারেশন কিভাবে করতে হয় তা জেনে নেই।[2] 

 

আকর্ষনীয় কনটেন্ট তৈরি

কনটেন্ট সাথে যুক্ত এসইও প্রায়ই এটি লিড তৈরি করার জন্য ব্যবহার করা একটি পদ্ধতি। ব্যবহারকারীদের ল্যান্ডিং পেইজে নেবার জন্য কনটেন্ট একটি ভালো উপায় হতে পারে। সাধারণত আপনার তৈরিকৃত কনটেন্ট পাঠকদের বিনামূল্যে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য প্রদান করে থাকে। 

 

আপনার কনটেন্ট এর যেকোনো জায়গায় কল-টু-অ্যাকশন (CTA) সংযুক্ত করতে পারেন। এটা হতে পারে কনটেন্ট এর ইনলাইনে, পোস্টের নিচে, হিরো সেকশনে এমনকি পাশের প্যানেলে। 

 

অন্য কথায় বলা যায়, পাঠক বা দর্শকরা আপনার কনটেন্ট যত বেশি পছন্দ করবে তার কাছে যতটা ভালো লাগবে CTA তে ক্লিক পড়ার চান্স তত বেশি হবে।

 

নিয়মিত ইমেইল পাঠানো

যারা ইতিমধ্যে আপনার ব্র্যান্ড বা প্রোডাক্ট সম্পর্কে জানে তাদের কাছে পৌঁছানোর জন্য ইমেইল হলো একটি দুর্দান্ত মাধ্যম। হয়তো তারা ইতিমধ্যে আপনার থেকে প্রোডাক্ট নিয়েছে অথবা আপনার প্রোডাক্টে ইন্টারেস্ট দেখিয়েছে। তাই তাদের কাছে আপনার নতুন পণ্য সম্পর্কে বলা অনেক সহজ হবে। 

 

ইমেইল লেখার সময় আপনার গ্রাহকের মনোযোগ আকর্ষণ করতে সুন্দর ডিজাইন সহ আকর্ষনীয় কপি লিখুন। সেইসাথে নজরকাড়া ডিজাইনসহ একটি CTA ব্যবহার করুন।

 

সোস্যাল মিডিয়ার ব্যবহার

সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন ফেসবুক, ইনস্ট্রাগ্রাম, টুইটার এবং লিঙ্কডিন এগুলি হলো লিড জেনারেশন করার শক্তিশালী মাধ্যম। এই প্ল্যাটফর্মগুলির মাধ্যমে আপনি আপনার ফলোয়ারদের মধ্যে থেকে খুব সহজেই লিড জেনারেট করতে পারবেন। 

 

আপনি সোস্যাল মিডিয়ায় আপনার প্রোডাক্টের অফারগুলি শেয়ার করতে পারেন এবং ক্যাপশনে একটি CTA সংযুক্ত করে দিতে পারেন। আপনি আপনার সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পেইড অ্যাডস চালানোর মাধ্যমে খুবই কম সময়ে আপনার ব্র্যান্ড এর অ্যাওয়ানেস বাড়াতে পারেন এবং লিড সংগ্রহ করতে পারেন। 

 

আপনি যদি চান লোকেরা আপনার বিজ্ঞাপন দেখে লিডে পরিণত হোক, তাহলে আপনার ল্যান্ডিং পেইজ এবং আপনার কনটেন্টটি হতে হবে একদম সহজ এবং পরিষ্কার। তাই আপনাকে সুন্দর একটি কপি লিখতে হবে। এক্ষেত্রে আপনি AI টুলস এর ও সাহায্য নিতে পারেন।

 

ব্লগ পোস্ট লিখে লিড জেনারেশন

আপনার ব্র্যান্ড, আপনার প্রোডাক্ট সম্পর্কে জানানোর জন্য ব্লগপোস্ট খুবই গুরুত্ব বহন করে। ব্লগের মাধ্যমেই আপনি আপনার ব্র্যান্ড বা প্রোডাক্ট সম্পর্কে জনসাধারণের কাছে বিশ্বস্ততাঅর্জন করতে পারেন। এছাড়াও আপনার বিভিন্ন অফার সম্পর্কে জানানোর জন্য ব্লগ একটি গুরুত্বপূর্ণ জায়গা হিসেবে ধরা যেতে পারে।

 

পণ্য ট্রায়াল অফার

আপনি যদি কোনো পণ্যের জন্য ট্রায়াল অফার দিতে পারেন তবে আপনার পণ্য বিক্রির পরিমাণ অনেক বেড়ে যেতে পারে। কারণ মানুষ এখানে প্রডাক্ট সম্পর্কে প্রকৃত তথ্য পেয়ে থাকে। প্রোডাক্ট এর সুবিধা অসুবিধা সম্পর্কেও অবগত হয়। তার যদি প্রয়োজন মনে হয় তবে অবশ্যই সে, প্রোডাক্টটি ক্রয় করবে।

 

ইভেন্ট এর আয়োজন করে লিড জেনারেশন

আপনার টারগেট অডিয়েন্স এর কাছে পৌছানোর জন্য ইভেন্ট হতে পারে দারুণ একটি আইডিয়া। ইভেন্টগুলি থেকে নেটওয়ার্কিং এর মাধ্যমে কোয়ালিটি সম্পন্ন লিড পেতে পারেন। এরপরে প্রাপ্ত লিডগুলিকে আপনি কাস্টমার বানানোর জন্য প্রয়োজনীয় প্রদক্ষেপ নিতে পারেন। 

 

কমিউনিটি তৈরি করা

ভিজিটর থেকে লিডস পরিণত হতে কমিউনিটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কমিউনিটির মাধ্যমে আমরা খুবই কোয়ালিটি সম্পন্ন লিড পেয়ে থাকি। 

 

লিড জেনারেশন পরিসংখান

Hubspot কর্তৃক বিশ্বব্যাপি ১৪০০ মার্কেটিং প্রোফেশনালদের উপর একটি জরিপ করে, এই জরিপের কিছু অংশ নিচে উল্লেখ করা হলো। 

 

  • ১৫শতাংশ মার্কেটার ট্রাফিক এবং লিড তৈরি করতে বিভিন্ন সমস্যার সম্মুখিন হন। 

  • আনুমানিক ৫৬শতাংশ মার্কেটার মার্কেটিং ক্যাম্পেইন চালাতে ফেসবুক এবং ইনস্ট্রাগ্রাম ব্যবহার করেন। 

  • ৫৬শতাংশ মার্কেটার তাদের লিড বাড়ানোর জন্য টিকটকে বিনিয়োগ বাড়ানোর কথা চিন্তা করছে। 

  • ৮৭শতাংশ মার্কেটার লিড জেনারেশনের জন্য মোবাইল মেসেজিং যেমন এসএমএস, হোয়াটসআপ এবং ফেসবুক মেসেন্জারের ব্যবহার চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। 

  • ৮৭শতাংশ মার্কেটের তাদের লিড জেনারেশন করতে ইমেইল এ বিনিয়োগ বজায় রাখা বা বাড়ানোর পরিকল্পনা করে। যদিও বাংলাদেশে ইমেইল মার্কেটিং এখনো এতটা জনপ্রিয়তা পায়নি।

 

পরিশেষে

আপনি এতক্ষনে নিশ্চয় লিড জেনারেশনের গুরুত্ব সম্পকে বুঝতে পারছেন। এখন আপনার কাজ হবে সঠিক টুলস ব্যবহার করে লিড জেনারেশন করা। 

 

দূর্দান্ত সব অফার দিতে থাকুন, সুন্দর দেকে CTA তৈরি করুন, চমৎকার ডিজাইনের ল্যান্ডিং পেজ এবং ফর্ম তৈরি করুন। সেইসাথে বিভিন্ন প্ল্যাটফর্মে কনটেন্টগুলি শেয়ার করুন। 

 

চেষ্টা করুন কোয়ালিটি সম্পন্ন লিডগুলিকে আপনার সেলস টিমের কাছে হস্তান্তর করা। 


আজ তাহলে লিড জেনারেশন কি এই আর্টিকেলটি এই পর্যন্তই। আশা করি এই আর্টিকেল থেকে আপনি লিড জেনারেশন সম্পর্কে মোটামুটি ভালো একটি ধারনা পেয়েছেন। এরপরও যে কোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

রেফারেন্স

  1. “Lead Generation: How To Get Started.” Search Engine Journal, 11 April 2024, https://www.searchenginejournal.com/lead-generation-how-to-get-started/476790/. Accessed 5 June 2024.
  2.  Lindsay Kolowich. “Lead Generation: A Beginner’s Guide to Generating Business Leads the Inbound Way.” HubSpot Blog, 29 March 2024, https://blog.hubspot.com/marketing/beginner-inbound-lead-generation-guide-ht. Accessed 5 June 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *