About Us

IT Knowledge BD তে আপনাকে স্বাগতম

আমরা যখন অসুস্থ্য হই, তখন একজন ভালো ডাক্তার খুঁজি। যখন আমাদের খাদ্যের প্রয়োজন হয়, তখন একটা দোকান খুঁজতে থাকি। যখন আমাদের কোন কিছু জানার প্রয়োজন হয়, তখন আমরা অনলাইন প্লাটফর্মে এসে খুজতে থাকি। এরই পরিপেক্ষিতে আমার (Ariful Islam) তৈরি এই ব্লগটি। আশার করি এখানে আপনি আপনার কাঙ্খিত তথ্যটি পাবেন।

আমাদের জীবন-যাত্রার ধরন ই আসলে এমন হয়ে গেছে যে , কোন কিছু জানতে চাইলে এখন আর সাধারণত কেউ কোন শিক্ষকের খোজ না করে সরারসরি অনলাইনের সাহায্য নেই। অনলাইনের সাথে যেন আমরা আস্টে পৃষ্ঠে জরিয়ে পরছি। এমনকি আমাদের শরীর ও যদি খারাপ করে আমরা গুগলে সার্চ দিয়ে জানার চেষ্টা করি এটা কোন রোগের লক্ষণ বা এটার প্রতিকার কি।  

তাই ইন্টারনেটের বিশাল এই জ্ঞানভান্ডারে আমারো একটু অংশিদার হতে চাওয়ার পরিপেক্ষিতেই তৈরি itknowledgebd ওয়েবসাইটটি। দীর্ঘ প্রায় পাঁচ বছর কাজের অভিজ্ঞতার সাথে কিছু পড়াশোনা ফলে কিছুটা জানার সুযোগ হয় এই টেকনোলজি সাইটে। তার উপর ভিত্তি করেই এই সাইটের পথ চলা শুরু হয়। কেননা অনেকদিনের ইচ্ছে ছিলো ব্লগ লিখবো এবং আমার যে  ক্ষুদ্রতম জ্ঞান আছে টেকনোলজি সম্পর্কে তা মানুষের মাঝে ছড়িয়ে দিবো।

 

আমার পরিচয় (Ariful Islam)

Ariful Islam

নিজের সম্পর্কে বলার মত আসলে আহামরি তেমন কোন পরিচয় নেই আমার। নাম মোঃ আরিফুল ইসলাম, জন্ম তারিখ আসলে কারো মনের রাখার দরকার হয়নি তাই কেউ রাখেওনি। পরবর্তীতে যখন মনে হলো এই সমাজে চলতে গেলে জন্ম তারিখটি জানা প্রয়োজন তখন িকিছুটা খোজাখুজির পর মনে হলো জুন ১৫, ১৯৯৫ এর দিকেই হবে। সেই থেকে এটাকেই জন্মতারিখ হিসেবে ধরে আসছি।

 

আমার শৈশব এবং কৈশর কেটেছে পাবনা জেলার দোপকোলা গ্রামে। বন্ধুদের সাথে কানামাছি, দারিয়া বান্ধা, গোল্লা–ছুট্, ক্রিকেট ফুটবলসহ গ্রামে চলমান মোটামুটি সব খেলাই খেলছি। আমার বয়সে অন্যান্য ছেলেমেয়ে পড়াশুনা নিয়ে খুব চাপে থাকতো কিন্তু আলহামদুলিল্লাহ আমাকে এই চাপে কখনো পড়তে হয়নি। আবার বাবা মা আমাকে পড়াশুনার জন্য কখনো চাপ দেননি। অবশ্য ছাত্র হিবেবে যে খুব ভালো ছিলাম তাও না। কোন মতে পাশ করে পরের ক্লাসে উঠা আর কি।

 

শিক্ষা-জীবন

আমার শিক্ষা জীবন শুরু দোপকোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় দিয়ে এরপর দিয়ার রাজাপুর ইবতেদায়ী মাদ’রাসা, ইয়াকুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসি পরীক্ষা দেই। 

৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি  হই পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুলে এবং সেখান থেকেই থেকেই ২০১২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হই।
২০১২ সালেই পাবনা পলিটেকনিক ইনষ্টিউটে ডিপ্লোমা ইন কম্পিউটারে চান্স পাই এবং সেখান থেকেই ২০১৬ সালে কম্পিউটারের উপর ডিপ্লোমা সম্পূর্ণ  করি। আন্ডারগ্রাজুয়েট এর জন্য ভর্তি হই সিটি ইউনিভার্সিটিতে ২০১৮ সালে এটি ছিলো সিএসই এর উপর। ২০২১ সালে আন্ডারগ্রাজুয়েট সম্পূর্ণ করি। 

বর্তমানে জগন্নাথ ইউনিভার্সিটিতেও সিএসই এর উপর মাষ্টার্স করতেছি। মোটামুটি বলা চলে কম্পিউটার এর উপরে জীবনটা অতিবাহিত হয়ে গেছে তবুও প্রায়ই মনে হয় কম্পিউটারের কিছুই মনে হয় শেখা হলোনা।

কর্ম-জীবন

 

আমার কর্ম–জীবন শুরু ২০১৬ সালের সেপ্টেম্বরে কম্পিউটার অ্যান্ড গ্রাফিক্স ডিজাইন নামের একটা ডাটা এন্ট্রি কোম্পানির মাধ্যমে। এরপর আরো ২টি প্রতিষ্ঠানে কিছুদিন কাজ করি কিন্তু কোনটিই ভালো না লাগলে ছেড়ে দেই। ২০১৮ সালের ১লা জানুয়ারিতে ব্র্যাক আইইডিতে যোগদান করি এবং বর্তমানেও আমি ব্র্যাক আইইডি তেই আছি  সিনিয়র এমআইএস অফিসার হিসেবে।

 

শখ

শখের ব্যাপারটা নির্দিষ্ট করে বলাটা আমার জন্য আসলেও অনেক কঠিন। কেননা সময়ের পরিপেক্ষিতে আমার শখও পরিবর্তীত হয়ে গেছে। মনে পড়ে অনেক ছোটবেলায় মাছ ধরতে খুব ভালো লাগতো। পড়াশোনার ফাকে সময় পেলেই মাছ ধরা শুরু করে দিতাম। একটু বড় হবার পর বড় হওয়া বলতে প্রাইমারি থেকে স্কুল কলেজ লেভেলে ক্রিকেট খেলা ছিলো আমার দূর্বল পয়েন্ট। এটি বলতে গেলে আমার নেশাও ছিলো। এরপরেই চলে আসি ঢাকা তখন খেলাধুলা সব বাদ হয়ে যায়। ঘুরাঘুরি করতে খুব ভালো লাগে কিন্তু সেটাকে শখ বলা যায়না। কেননা যেটা খুব বেশি সুযোগ না হলে করা হয়না সেটাকে অন্তত আমি শখ বলতে নারাজ।

 

তবে হ্যা এত কিছুর মধ্যে সবসময় একটা বিষয় সাথে ছিলো সেটি হলো বইপড়া। টুকটাক বই পড়ার অভ্যাস ছোটবেলা থেকেই ছিলো। আর এটা আরো বেশি হয়েছে হুমায়ুন আহমেদ এর হিমু সিরিজ পড়ে। আর এখন এটা আরো বেড়ে গেছে। ছুটির দিনে একটা বই আর সাথে দুধ চা না হলে যেন চলেই না। তবে বইয়ের মধ্যে উপন্যাস, আত্ন–উন্নয়ন, মোটিভেশনাল টাইপের বই ই পড়তেই বেশি ভালো লাগে।

 

কেন ITKnowledgeBD?

হাজার হাজার ব্লগ রয়েছে, ওয়েবসাইট রয়েছে এবং বিভিন্ন নেটওয়াকিং ফোরাম রয়েছে সুতরাং আপনি কেন আমার এই ব্লগকে পছন্দ করবেন বা বিশ্বাস করবেন?

এই ক্ষেত্রে এতটুকু বলতে পারি যে আমার এই ব্লগ পোস্টগুলো লিখা হয়েছে কিছু বাস্তব অভিজ্ঞতা এবং অনেক তথ্য অনুসন্ধান থেকে। এতদিন কাজ করতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়েছি এবং সেই সকল সমস্যা গুলো কিভাবে সমাধান করেছি সেগুলো নিয়েই মূলত এই সাইটটি।
  তারপরেও সবকিছু অভিজ্ঞতার বিষয় নয়, আমি চেষ্টা করছি সমস্যাগুলোর সহজ সমাধানসহ সহজ ব্যাখ্যা এবং সহজে যেন অনুসরণ করা যায় এমন নির্দেশিকা। জটিল কোন বিষয়কে সহজে ব্যাখ্যা করার চেষ্টা করেছি এজন্য আমাকে হয়তো অনেক আর্টিকেল বা বইয়ের সাহায্য নিতে হয়েছে। 

আমি আমার পাঠকদের কাছ থেকে প্রতিক্রিয়া পেতে অপেক্ষায় থাকি এবং আমিও পাঠকদের সাথে যোগাযোগ করতে পছন্দ করি।
আপনার যদি কোন মন্তব্য বা প্রশ্ন থাকে তাহলে কোন সংকোচ না করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

 

ধন্যবাদ!

 

যোগাযোগ

যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন:
মোবাইল নম্বর : ০১৬২৩-৭৩১৩৮২ (হোয়াটস আপ)
ইমেইল: ‍arifulislam1908@gmail.com
Facebook এ ও যোগাযোগ করতে পারেন।