ইলেকট্রনিক্স এক্সেসরিজ

qcy earbuds ht07 ANC 40dB Noise Cancelling TWS

আপনি যদি ভালো মানের একটি এয়ারবাডস ক্রয় করতে চান এবং যদি এটাতে ANC ফিচার চান। তাহলে qcy earbuds ht07 হতে পারে আপনার জন্য সেরা পছন্দ। Qcy ব্র্যান্ডের মোটামুটি ভালো একটি জনপ্রিয়তা রয়েছে। আমি প্রায় ৪মাস ধরে এই earbuds টি ব্যবহার করছি। তাই আমি আপনাকে এমন কিছু বৈশিষ্ট বলতে পারি যার কারনে আপনারও মনে হতে পারে এটা আপনার দরকার।

 

Qcy earbuds Unboxing

এই earbuds টি ও অন্যসকল earbuds এর মতই আনবক্সিং এর ক্ষেত্রে সকল আইটেম সামঞ্জস্যপূর্ণ ছিলো। এখানে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসই দেওয়া ছিলো। যার কারণে দামটাও একটি সীমার মধ্যে রয়েছে। এর মধ্যে রয়েছে একটি শক্ত প্লাস্টিক কাগজের কুড়ি, কেস, ম্যানুয়েল এবং চার্জার ক্যাবল। 

 

হাই কোয়ালিটি প্রিমিয়াম প্লাস্টিকের মাধ্যমে এটি বিল্ড করা হয়েছে। এটি কালো এবং সাদা রংয়েরও রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী আপনি কালার নিতে পারবেন। আশা করা যায় এর বিল্ড কোয়ালিটি সবারই ভালো লাগবে। 

 

প্রতিটি বাডস কানের শেপ অনুযায়ী ডিজাইন করা তাই খুব সহজেই কানে ফিট হয়ে যায়। এটি ব্যবহারে কমফোর্ট ফিল করা যায় এবং কানে অনেকক্ষন রাখলেও কোনো সমস্যা দেখা যায়না। 

 

এটি খুবই ছোট এবং হালকা, আপনি চাইলে হাতের মুঠোর মধ্যেও রাখতে পারবেন। দুটি বাডস সহও এর ওজন মাত্র ৩৫গ্রাম।  এটি কালো রংয়ের এবং qcy এর একটি লোগোও রয়েছে। এর সামনের দিকে একটি ছোট লাইট রয়েছে। যখন চার্জে দেওয়া হয় তখন সাদা আলো জ্বলে উঠে এবং পূর্ণ চার্জ হওয়ার আগে প্লাগ খুললে লাল আলো জ্বলে উঠে। 

 

Qcy earbuds এর বৈশিষ্ট

Qcy earbuds ht07 এর অসাধারণ কিছু ফিচার রয়েছে। যেগুলোর কারণে এটা স্বীকার করতেই হবে যে এই প্রোডাক্টি অবশ্যই ভ্যালু ফর মানি প্রদান করে। নিচে এর কিছু ফিচার উল্লেখ করা হলো।

 

Noise Cancelling (ANC)

এই এয়ারবার্ডস এ যতগুলি সুবিধা আছে আমার মনে হয় এদের মধ্যে সবার উপরে থাকবে noise cancelling সুবিধাটি। স্বাভাবিকভাবেই qcy এর noise cancelling ফিচারটি অনেক বিশ্বাস অর্জন করে আছে।  আপনি যখন এই ফিচারটি চালু করবেন তখন দেখবেন বাইরের সব বাজে শব্দ কমে যাবে মনে হবে আপনি একদম একাকি নিরব কোনো জায়গায় বসে আছেন। বাইরের শব্দ যে একদমই কানে আসবেনা তা না, কিন্তু পরিমাণটা অনেক কমে যাবে। 

 

আপনি যদি কোনো কাজের জন্য মনোযোগ দিতে চান তাহলে এটি কানে দিয়ে রাখতে পারেন। এটি বাইরের কোলাহল থেকে আপনাকে মুক্ত করে সুন্দর একটি কাজের পরিবেশ আপনাকে দিতে পারে। 

 

আপনি qcy অ্যাপস এর মাধ্যমে এর সাউন্ড কন্ট্রোল করতে পারবেন। এয়ারবার্ডস এর সেরা সুবিধা পাওয়ার জন্য আমি আপনাকে অ্যাপসটি ব্যবহারের জন্য অনুরোধ করবো। 

 

Qcy earbuds ht07 এ গান শোনাটা অনেক মজার। এটাতে আপনি মিড বেজে গান শুনতে পারবেন, এছাড়াও অ্যাপস এর মাধ্যমে আপনি গানের টোন পরিবর্তন করে নিতে পারবেন আপনার পছন্দ অনুযায়ী। 

 

Noise canelling ফিচারটিতে তিনটি অপশন রয়েছে যেমন ইনডোর, কমিউনিটি এবং নয়েজি। প্রতিটি স্তরে আলাদা আলাদ সাউন্ড কোয়ালিটি রয়েছে। আপনি যদি খুব নয়েজি জায়গায় থাকেন যেখানে প্রচুর বাজে সাউন্ড সেখানে আপনি নয়েজি অপশনটা সিলেক্ট করতে পারেন।

 

অডিও এবং সাউন্ড কোয়ালিটি

এর মধ্যে 10mm এর ড্রাইভার রয়েছে। এটি মোটামুটি ভালো রকমের বেজ দিতে পারে। এটি বেজ লাভারদের জন্য খুব পছন্দের একটি এয়ারবাডস হতে পারে। এর শক্তিশালি বেজ আপনাকে স্মুথ গান শোনার অভিজ্ঞতা প্রদান করবে। এছাড়াও আপনি আপনার পছন্দমত সাউন্ড কাস্টমাইজেশন করে নিতে পারবেন। 

 

সাউন্ড কোয়ালিটির ক্ষেত্রে ANC অন এবং অফ করলে এর সাউন্ডও ব্যাপক পরিবর্তন হয়ে যায়। যেকোনো জার্নি করার সময় সত্যিই আপনাকে অনেক ভালো পারফরমেন্স প্রদান করবে। মাঝামাঝি ভলিয়মের জন্য এটা সেরা পারফরমেন্স প্রদান করে থাকে।

 

Qcy earbuds এর কল কোয়ালিটি

কল কোয়ালিটির ক্ষেত্রেও এটি অনেকটা এগিয়ে থাকবে। এটিতে ENC রয়েছে এবং এর প্রত্যেকটি বাডস এ তিনটি করে মোট ৬টি মাইক্রোফন রয়েছে। আপনি হয়তো ENC সম্পর্কে জানেন। ENC এর মাধ্যমে আপনি যদি ক্রাউড এরিয়াতেও থাকেন তারপরও ফোনে কথা বলার সময়, অপর প্রান্তের ব্যক্তি আপনার কথা খুব সুন্দরভাবে শুনতে পারবে। 

ফোনে কথা বলার সময় আপনাকে খুব জোরে কথা বলার প্রয়োজন হয়না, স্বাভাবিক কথা বললেই অপর প্রান্তের ব্যাক্তি আপনার কথা শুনতে পারবে। 

 

বাতাসের শব্দ কমানের অ্যালগরিদম সহ এটি সর্বোচ্চ চেষ্টা করে আপনার কল কোয়ালিটি বৃদ্ধি করার। ইনডোর কলের ক্ষেত্রে আপনি চারপাশের কোন শব্দ না শুনেই নিশ্চিন্তে কথা বলতে পারবেন। 

 

তবে আপনার ফোনের অপর পাশের লোকটি আপনার কথা ১০০ভাগ পরিষ্কার না শুনলেও এটা অনেকটা এগিয়ে থাকবে এই দামের অন্যান্য এয়ারবার্ডস এর চেয়ে। ফোন কলের সময় এর ভয়েস পরিষ্কার শোনা যায় এবং ভালো ভলিউমও পাওয়া যায়। 

 

কানেক্টিভিটি এবং কন্ট্রোল

Qcy earbuds কে কন্ট্রোল করার জন্য এর একটি অ্যাপস রয়েছে qcy নামে। এই অ্যাপসটির মাধ্যমে আপনি অনেক সহজেই এয়ারবাডসটি কন্ট্রোল করতে পারবেন। এই অ্যাপসটির অবশ্য কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। 

 

এই অ্যাপসটি ব্যবহার করতে গেলে আপনাকে প্রথমে qcy তে রেজিষ্টার করে নিতে হবে। যেটি আসলেও বিরক্তিকর বিষয়, আমার কাছে অবশ্য বিষয়টি অনেক বিরক্তের লাগছে। বিশেষ করে যখন অন্য ফোন থেকে এই এয়ারবার্ডসটি ব্যবহার করতে চাই স্বাভাবিকভাবেই অন্যফোনে এটি রেজিষ্টার করা থাকবেনা। তাই সেই ফোন থেকে সব সুবিধাও পাওয়াও যাবেনা। যতক্ষন না ঐ ফোন থেকে আবার রেজিস্টার করা হচ্ছে। 

 

আপনি চাইলে আপনার পছন্দমত সাউন্ড কাস্টমাইজেশন করে নিতে পারবেন। সেটিংস এর মাধ্যমে এয়ারবার্ডস এর টাচ কোন কাজ করবে তা সিলেক্ট করা যায়। যেমন সিঙ্গেল টাচ এ কি কাজ করবে, ডাবল টাচ এ কি কাজ করবে এবং ট্রিপল টাচ এ কি কাজ করবে সবকিছুই এখান থেকে পরিবর্তন করে দেওয়া যায়। 

 

সেটিংস এ আরেকটি মজার ফিচার হলো আপনি যদি কখনো একটা বা দুইটা এয়ারবার্ডস হারিয়ে ফেলেন তাহলে Find headset এর মাধ্যমে খুঁজে বের করতে পারবেন। আপনি যখন সার্চ করবেন তখন আপনার হেডসেট এ রিং বাজতে থাকবে। এরফলে আপনি অনায়েসে খুজেঁ পেতে পারেন। যদি এটা আপনার কাছাকাছি কোথাও থাকে। বিশেষ করে যারা বিছানায় হেডসেট হারিয়ে ফেলে তাদের জন্য খুব ভালো একটি ফিচার হতে পারে। 

 

Qcy earbuds এর ব্যাটারি লাইফ

Qcy এর ht07 টি প্রায় ৮ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেয়, এবং এর কেসে থাকা চার্জে আপনি আরো ৩বার চার্জ দেওয়া যায়। অর্থ্যাৎ প্রায় ৩২ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। 

৭৫% ভলিউমে গান শোনা সাথে কয়েকবার কথা বলে এটিতে প্রায় ৭ঘন্টার উপরে ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। এবং অতিরিক্ত ব্যবহারেও এটি থেকে প্রায় সাড়ে ৬ঘন্টার উপরে ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। 

 

সারাক্ষণ ANC ব্যবহারে এর পরিমাণ অবশ্য আরেকটু কমে যায়। এটি তখন ৬ঘন্টার নিচে নেমে যায়। স্বাভাবিকভাবেই ৫ঘন্টার উপরে ব্যাটারি ব্যাকআপ পাওয়া মানেই যেকোনো এয়ারবাডস এর জন্য একটি ভালো গুন। এবং এর সাথে যদি ৩-৪বার কেস থেকে চার্জ দেওয়া যায় তাহলে এটি অবশ্যই ভালো মান হিসেবে ধরা যায়।

 

পরিশেষে

Qcy earbuds টি চিনের কয়েকটি  বড় নির্মাতাদের মধ্যে একটি। স্বাভাবিক ভাবে qcy তাদের পণ্যের দাম অনুযায়ী ভালো পারফরমেন্স প্রদান করে থাকে। তাই বলা যায় qcy earbuds ht07 টি আপনার দৈনন্দিন ব্যবহারের জন্য একটি দূর্দান্ত এয়ারবাড হতে পারে। 


ভালো ব্যাটারি ব্যাকআপ, noise cancelling সুবিধা, এবং ‍স্মুথ সাউন্ড কোয়ালিটি এই বাজেটে আপনার সেরা পছন্দ হতে পারে। আশা করি আপনি qcy earbuds সম্পর্কে মোটামুটি একটা আইডিয়া পেয়েছেন। এই earbuds সম্পর্কে আরো জানতে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *