সেলসফোর্স

Salesforce CRM কি

সেলসফোর্স কিভাবে কাজ করে

Salesforce CRM কি? সেলসফোর্স CRM হলো একটি ক্লাউড বেজড CRM সফটওয়ার কোম্পানি, যেটা বিজনেসে আরো নতুন নতুন সম্ভাবনা তৈরি করে এবং ক্লায়েন্টদের আরো উচ্চস্তরের সেবা প্রদান করে থাকে। 

 

সেলসফোর্স সাধারণত বিভিন্ন বিজনেস এ পার্টনার, কাস্টমার এবং সম্ভাব্য কাস্টমারদের মধ্যে ক্লাউড প্রযুক্তি ব্যাবহার করে একটি উচ্চতর কমিউনিকেশন তৈরি করে দেয়। কোম্পানিগুলো সেলসফোর্স  CRM ব্যাবহার করে কাস্টমারদের বিভিন্ন কার্যকলাপ, গ্রাহকের কাছে বাজারের অবস্থা এছাড়াও বিভিন্ন পরিষেবা ট্র্যাক করতে পারে। 

 

আপনি মনে করতে পারেন যে সেলসফোর্স  শুধুমাত্র একটি CRM। যেটা কাস্টমারদের তথ্য জমা রাখে এবং যাদের সাথে কাজ করেন তাদের বিভিন্নভাবে সহোযোগিতা করার উপায় প্রদান করে। আসলে সেলসফোর্স  কে একটি বাড়ির রান্নাঘরের সাথে তুলনা করা যায় যেখানে অনেক কিছু থাকে। 

 

আমার দীর্ঘ ৪ বছর সেলফোর্সে কাজের অভিজ্ঞতা থেকেই আমি সেলসফোর্স  CRM কি এবং এটা কিভাবে কাজ করে ব্যাখ্যা দেবার চেষ্টা করবো।

সেলসফোর্স আর্কিটেকচার

4Salesforce CRM কি এর এই অংশে আমি সেলসফোর্স এর বিভিন্ন লেয়ার নিয়ে আলোচনা করবো। নিয়ে লেয়ারগুলোর বর্ণনা দেওয়া হলো-

Multi-tenant: সেলসফোর্স ডাটাবেজ স্কিমাতে ডাটাগুলো সংরক্ষণ করে রাখে। Multi-tenant সম্পর্কে বলা যায় যে বেশ কয়েকজন ক্লায়েন্টের জন্য একটি শেয়ার করা অ্যাপ্লিকেশন রয়েছে। অর্থ্যাৎ একটি অ্যাপ্লিকেশন একাধিক ব্যাবহারকারী শেয়ার করে ব্যাবহার করে। কারণ এটা সাশ্রয়ী।

API: সাধারণত বলা যায় যে, API হলো বিভিন্ন সফটওয়ারের অংশ যেটা একটি অপরটির সাথে যুক্ত হয়ে তথ্য আদান-প্রদান করে। সেলসফোর্স  একটি শক্তিশালী API ‍সোর্স প্রদান করে। এটি সেলসফোর্স মোবাইল অ্যাপ এবং কাস্টমাইজেশনে সাহায্য করে।

Metadata: সেলসফোর্স এর উন্নয়ন মডেলের জন্য metadata ব্যাবহার করা হয়। এটি শুধুমাত্র ডেভেলপারদের অ্যাপ্লিকেশ তৈরিতে ফোকাস করে। এই metadata প্লাটফর্ম কাস্টমাইজেসন প্রক্রিয়াকে আরো সহজ করে তোলে।

সেলসফোর্স সার্ভিসসমূহ

Salesforce সাধারণত তিন ধরণের সার্ভিস প্রদান করে থাকে।

 

SAAS(Software As A Service): এখানে তৈরিকৃত সফটওয়ার ব্যাবহার করা যায়। অথ্যৎ সরাসরি কোন সফ্টওয়ার নিয়ে আপনার প্রতিষ্ঠানের কাজে ব্যাবহার করতে পারবেন।

 

PAAS(Platform As A Service): এখানে সেলসফোর্স থেকে একটি প্লাটফর্ম অফার করা হয় যেখান থেকে একজন ব্যাবহারকারী তার নিজের মত করে ওয়েবসাইট বা অ্যাপ তৈরি করে নিতে পারবেন।

 

 

IAAS(Infrastructure As A Service): সেলসফোর্স এর সার্ভিসটি তেমন ব্যাবহার করা হয়না তারপরেও এটি Salesforce এর উন্নয়নে এ গুরুপ্তপূর্ণ ভূমিকা পালন করে।

 

সেলসফোর্স অ্যাপ্লিকেশন

আমি সেলফোর্সে প্রায় ৫বছর ধরে কাজ করছি। সেই ক্ষেত্রে বলতে পারি salesforce এর অসাধারণ কিছু ফিচার বা অ্যাপ্লিকেশন রয়েছে। যেগুলোর কারনে salesforce কে অনেক বেশি সহজ এবং ইউজার ফ্রেন্ডলি করে তুলেছে। এবার নিচে আমরা কয়েকটা salesforce এর ফিচার নিয়ে আলোচনা করবো যেন আপনি Salesforce CRM কি এই সম্পর্কে ‍ আরো ভালোভাবে বুঝতে পারেন

Customer Service

সেলসফোর্স এর কাস্টমার সার্ভিস এক কথায় অসাধারণ। এরা ২৪/৭ সার্ভিস দিয়ে থাকে। অফিসিয়ালি যখন ই আমরা সমস্যায় পড়েছি তৎক্ষণাৎ ই আমরা সাপোর্ট পেয়েছি। এরা ইমেইল, স্কাইপ অথবা ওয়েবিনার এর মাধ্যমে প্রয়োজনে অনলাইনে এসে স্ক্রিনশেয়ারের মাধ্যমে সমস্যার সমাধান দিয়ে থাকে।

 

Customize Data

সেলসফোর্স প্লাটফর্মটি আপনার কাছে উন্মুক্ত থাকে এখানে আপনি আপনার ইচ্ছামত অবজেক্ট তৈরি করতে পারবেন, এবং তৈরিকৃত অবজেক্ট কে নিজের মত করে রুপ দিতে পারবেন। অথাৎ নিজের মত করে ফিল্ড তৈরি করতে পারবেন একটি অবজেক্ট এর সাথে অন্য একটি অবজেক্ট এর রিলেশন তৈরি করতে পারবেন। বি:দ্রঃ এখানে অবজেক্ট বলতে ডাটাবেজের টেবিল কে বুঝানো হয়েছে এবং ফিল্ড বলতে টেবিলের এনটিটিকে বোঝানো হয়েছে।

Flexible Data Reporting and Analysis

সেলসফোর্স এর মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের রিপোট জেনারেট করতে পারবেন এবং অ্যানালাইসিস করতে পারবেন। ক্লাইন্ট এখানে তার রিপোর্ট তৈরি করতে পারবে এবং সে কতটুকু কাজ করছে বা করেছে কিনা বা তার অধীনস্থ্য ব্যাক্তিরা কতটুকু কাজ করছে তা চেক করতে পারবে।

 

Understand Customer Data

সেলসফোর্স গ্রাহকের ডাটা দেখে তাদের আগ্রহ বা উপলদ্ধি সম্পর্কে ধারণা দিতে পারে। আপনি এখান থেকে কম আগ্রহী গ্রাহকদের খুজে বের করতে পারবেন এবং তাদের নিয়ে নতুন কোন পদক্ষেপ নিয়ে আপনার ব্যাবসা বৃদ্ধি করতে পারবেন।

 

সেলসফোর্সের সুবিধাসমূহ

এই পর্যায়ে salesforce এর কয়েকটি সুবিধা নিয়ে আমি আলোচনা করবো। আগেই বলেছি সেলসফোর্স বিশ্বের এক নাম্বার CRM ক্লাউড বেজড সফ্টওয়ার তো সেক্ষেত্রে বলাই যে এর বেশ কিছু সুবিধা রয়েছে যার কারনেই বিশ্বের এক নাম্বারে স্থান পেয়েছে। চলুন তাহলে এর কিছু সুবিধা দেখে নেওয়া যাক তাহলে Salesforce CRM কি এই সম্পর্কে আমরা আরো ভালো ধারণা পাবো।

Better Time Management

সময় নিয়ে থিওফ্রেসটাস বলেছেন- তুমি যা কিছু খরচ করো, সময়ই তার মধ্যে সবচেয়ে দামী। আমরা স্বাভাবিকভাবেই জানি আমাদের যা কিছু আছে তার মধ্যে সময়ই সবচেয়ে বেশি দামী। আর এই সেলসফোর্স আমাদের এই সময় টাই বাঁচিয়ে দেয়। কেননা এখানে কোন সিস্টেম রেডি করতে আমাদের খুব বেশি কোডিং করতে হয়না। কোডিং ছাড়াই খুব দ্রুততার সাথেই আমরা বড় কোন সিস্টেম রেডি করে ফেলতে পারি।

Salesforce এর মাধ্যমে আমরা প্রয়োজনীয় সকল ডাটা এক জায়গায় গচ্ছিত পাই যার কারণে তথ্য খুঁজতে আমাদের সময় অপচয় হয়না।

 

Ultimate Accessibility

সেলসফোর্স এর আরেকটি বড় সুবিধা হলো যদি আপনার কাছে ইন্টারনেট থাকে তবে আপনি পৃথিবীর যে কোন প্রান্তে থেকেও আপনি salesforce অ্যাক্সেস করতে পারবেন। আপনি ডেক্সটপ, ল্যাপটপ, ট্যাবলেট এমনকি স্মার্টফোন ও যদি ব্যাবহার করেন তারপরেও আপনি অতি সহজেই salesforce অ্যাক্সেস করতে পারবেন।

আর এটা কিন্তু আপনার ব্যাবসা বা প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুপ্তপূর্ণ কারণ আপনার ব্যাবসা বা প্রতিষ্ঠান একটি জায়গার মধ্যে সীমাবদ্ধ নাও থাকতে পারে বা আপনার প্রতিষ্ঠানের কারো ঘন ঘন ভ্রমন করা লাগতে পারে সেক্ষেত্রে salesforce খুব উপকারি হয়ে উঠবে। কেননা আপনি যেখানেই থাকেন না কেন আপনার ব্যাবসা বা প্রতিষ্ঠানের সাথে আপনার সংযোগটা জরুরী। এটি সাধারণ লোকাল সার্ভারের চেয়ে অনেক বেশি নিরাপদ।

 

Increased Revenue

আপনি যে ব্যাবসা বা প্রতিষ্ঠানেই সম্পৃক্ত থাকুন না কেন হঠাৎ করে আপনার কাছে কয়েক লক্ষ ডাটা চলে আসতে পারে। আপনি যদি সেলসফোর্স ব্যাবহারকারী না হন তাহলে বস্তুত আপনি এই ডাটা ম্যানুয়ালী সংরক্ষণ করবেন। কিন্তু যদি আপনি যদি এটা salesforce এর মাধ্যমে সংরক্ষণ করেন তাহলে অতি দ্রুততার সাথে এবং নিরাপত্তার সাথে সংরক্ষণ করতে পারবেন। এই যে এখানে অনেকটা সময় বেচেঁ গেলো এর মাধ্যমে আপনি আপনার ব্যাবসা বাড়াতে মনোযোগ দিতে পারবেন।

 

Greater Customer Satisfaction

এটা আসলে increased revenue এর মতই salesforce ব্যাবহারের কারনে আপনার গ্রাহক সন্তুষ্ট থাকবে। গ্রাহক সন্তুষ্ট থাকলে আপনাকে এই গ্রাহকের পিছনে কম সময় ব্যায় করতে হবে। এই সময়টা নতুন গ্রাহক খোজার দিকে মনোযোগ দিতে পারেন। এছাড়া আপনার কোন গ্রাহক যদি আপনার সার্ভিসে খুশি থাকে তাহলে তারা আপনাকে নতুন গ্রাহক খুজে পেতে সাহায্য করবে। এভাবে আপনি আপনার ব্যাবসা বৃদ্ধি করতে পারেন।

 

Trusted Reporting

সেলসফোর্স এর আরেকটি বড় সুবিধা হলো বিশ্বস্ত রিপোটিং। যেহেতু ডাটাগুলো salesforce এ সুশৃঙ্খলভাবে গচ্ছিত এবং সাজানো থাকে তাই এর থেকে প্রাপ্ত রিপোর্টে আমরা ভরসা করতেই পারি।

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে বেশিরভাগ প্রতিষ্ঠানেই অনেক অনেক ডাটা নিয়ে কাজ করে। এতসব ডাটার ভিড়ে প্রয়োজনীয় ডাটাও হারিয়ে যেতে পারে। তাই এসব নিরাপদভাবে সংরক্ষণ করার জন্য Salesforce খুবই প্রয়োজনীয় একটি সফ্টওয়ার।

সেলসফোর্স টেকনোলজি

বর্তমান বিশ্বের ব্যাবসায়ীক জগতে সেলসফোর্স এর জনপ্রিয়তা এবং চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ছোট বড় সব ধরনের প্রতিষ্ঠানগুলা এই ক্লাউড-বেজড সেলসফোর্স এর দিকে ধাবিত হচ্ছে। 

সেলসফোর্স এর বিভিন্ন ধরনের সার্ভিস রয়েছে যেমন- ‍sales cloud, service cloud, marketing cloud and commerce coloud।  এটা জনপ্রিয় হবার উল্লেখযোগ্য কারণ হলো ইন্টারনেটের সহজলভ্যতা। কেননা ইন্টারনেট সংযোগ থাকলে যে কোন জায়গা থেকেই আপনি salesforce এর অ্যাক্সেস করতে পারবেন।

এর কাস্টমাইজেসন টেকনোলজি আসলেই অসাধারণ আপনি খুব কম সময়ে বড় কোন সিস্টেম ডিজাইন করে ফেলতে পারবেন। এছাড়া এটি সর্বদা আপডেট হচ্ছে এবং কাস্টমারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ফিচার যোগ করছে তাদের আপডেটেড ভার্সনে।

বাংলাদেশে সেলসফোর্স জব

এই পর্যায়ে বাংলাদেশে সেলফোর্সের বর্তমান অবস্থা সম্পর্কে এই পোস্টে তুলে ধরছি। বাংলাদেশে ব্র্যাক সহ অল্পকিছু প্রতিষ্ঠানে সেলসফোর্স ব্যাবহার করা হয়।

 

ব্র্যাকের কিছু প্রোগ্রাম TaroWorks এর মাধ্যমে ডাটা কালেকশন করে। এবং সেগুলো সেলসফোর্স এর মাধ্যমে সংরক্ষণ, মেইটেন্যান্স এবং রিপোর্ট তৈরি করে থাকে। তবে সাম্প্রতিক সময়ে BJIT কোম্পানি তারা সেলসফোর্স নিয়ে কাজ শুরু করছে।

 

আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই প্রতিষ্ঠান সেলসফোর্সে দক্ষ লোক নিয়োগ দিবে। সেলসফোর্স এর চাকুরীর সুযোগ বাংলাদেশে কম থাকলেও বহিঃবিশ্বে এর ব্যাপক চাহিদা রয়েছে। এটা গত কয়েক বছর ধরে চাকুরীর বাজারে আধিপত্য বিস্তার করে আছে।

ধারনা করা যায় যে বর্তমান এবং আগামিতেও এটি চাকুরীর বাজারে আধিপত্য বিস্তার করেই থাকবে।তাই বলা যায় সেলসফোর্সে দক্ষতাসম্পন্ন ব্যাক্তিদের চাহিদা আগের চেয়ে বৃদ্ধি পাবে।

 

বাংলাদেশ যেহেতু একটি উন্নয়নশীল দেশ। সেক্ষেত্রে বলা যায় বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোও ধীরে ধীরে সেলসফোর্স এর দিকে ধাবিত হবে। এবং বাংলাদেশেসেলসফোর্স দক্ষতাসম্পন্ন ব্যাক্তিদের চাহিদাও বাড়বে।

 

কিভাবে সেলসফোর্স শিখবো

সেলসফোর্স আপনি অনেকভাবে শিখতে পারেন, এর জন্য আপনাকে আগে মানসিকভাবে প্রস্তুতি গ্রহন করতে হবে। বাংলা ভাষায় সেলসফোর্স শেখার তেমন সোর্স না থাকলেও ইংরেজি এবং হিন্দিতে আপনি অনেক সোর্স পাবেন। নিচে সেলসফোর্স শেখার কয়েকটি প্লাটফর্ম নিয়ে আলোচনা করা হলো-

 

Using Salesforce Trailhead

সেলসফোর্স শেখার সবচেয়ে বিশ্বস্ত এবং নিখুত প্লাটফর্ম হচ্ছে trailhead এটা সেলসফোর্স এর নিজস্ব সেলসফোর্স লার্নি প্লাটফর্ম। এখানেসেলসফোর্স এর প্রতিটি বিষয়কে চ্যাপ্টার অনুযায়ী ভাগ করে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 

 

যখন আপনি কোন চ্যাপ্টার শেষ করবেন তখন একটা চ্যালেঞ্জে অংশ নিতে হবে। আপনি যদি চ্যালেঞ্জ পাশ করেন তখন আপনাকে পয়েন্ট দেওয়া হবে। এভাবে যখন আপনি কোন বিষয়ের সবকটি চ্যাপ্টার শেষ করবেন আপনাকে একটি ব্যাজ দেওয়া হবে। এই চ্যালেঞ্জগুলোতে অংশ নেওয়া আসলেও অনেক মজার।এতে শেখার আগ্রহ বাড়ে।

Online Course

Trailhead এর পরে সেলসফোর্স শেখার আরেকটি গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হলো বিভিন্ন অনলাইন কোর্স। এক্ষেত্রে Udemy এর কোর্সগুলো সবচেয়ে সেরা। এখানে আপনি অনেক ভালো ভালো কোর্স পাবেন। এর মধ্যে কিছু কোর্স হলো পেইড আর কিছু কোর্স পাবেন সম্পূর্ণ ফ্রি।

 

Youtube

সেলসফোর্স শেখার আরেকটি মাধ্যম হলোইউটিউব। এখানে আপনি অনেক ভিডিও পাবেনসেলসফোর্স শেখার জন্য। ইউটিউবে Salesforce CRM কি এটা লিখে সার্চ করলেই দেখবেন অনেক রিসোর্স আপনার কাছে চলে আসবে। কিন্তু সমস্যা হলো এত ভিডিও এর মাঝে ধারাবাহিকতা ধরে রাখা কষ্টকর হয়ে যায়।

 

 

এজন্য আমি আপনাদের অনুরোধ করবো ইউটিউবে প্লেলিস্ট    ভিডিও দেখতে। ইউটিউবে আপনারা অনেক প্লেলিস্ট পাবেন যেখানেসেলসফোর্স ধারাবাহিকভাবে শেখানো হয়। সেগুলো অনুসরণ করলে ধারাবাহিকভাবে আপনারা শিখতে পারবেন। কেননা শেখার জন্যধারাবাহিকতা বজায় রাখাটা জরুরি।

 

Reading blog and article

সেলসফোর্স নিয়ে অনেক সুন্দর সুন্দর ব্লগ পোস্ট বা আর্টিকেল পাওয়া যায়, সেগুলোর মাধ্যমেও আমরা সেলসফোর্স শিখতে পারি। ব্লগ বা আর্টিকেল পরলে আমরা বিষয়টি সম্পর্কে একটি বিস্তারিত তথ্য পাই যা আমাদের শেখার জন্য অতি গুরুত্বপূর্ণ।

 

পরিশেষে

এই ছিলো সেলফোর্সের উপর লিখা আমার Salesforce CRM কি ব্লগটি। আমার দীর্ঘদিন ‍saleforce নিয়ে কাজ করার অভিজ্ঞতা থেকেই এটা লিখা। এখানে আমি আপনাদের সহজভাবে সেলসফোর্স সম্পর্কে একটা ধারণা দেওয়ার চেষ্টা করছি।

 

আশা করছি কিছুটা হলেও বুঝতে পারছেন। এর বাইরেও যদি আপনাদের কিছু জানার থাকে তাহলে আপনারা আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি চেষ্টা করবো আমি যতটুকু জানি তা আপনাদের সাথে শেয়ার করার জন্য।

 

 

One thought on “Salesforce CRM কি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *