সেলসফোর্স

TaroWorks কি? TaroWorks ডাউনলোড ও ইনস্টল করার উপায়

TaroWorks কি  এর এই ব্লগটিতে TaroWorks এর বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করবো।  আমার দীর্ঘ ৪বছর টারোওয়ার্কস এর উপর কাজ করার অভিজ্ঞতা থেকেই এই ব্লগটি লিখা।  ব্লগটি সম্পূর্ণ পড়লে আশা করি আপনি টারোওয়ার্কস এর ব্যাবহার সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাবেন।

TaroWorks কি

TaroWorks হলো ডাটা কালেকশন করার জন্য একটি মোবাইল অ্যাপ। এর বড় সুবিধা হলো অফলাইনেও ডাটা কালেক্ট করা যায় তবে ডাটা সার্ভারে পাঠাতে অবশ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন পড়ে। এটি একটি সুপ্রতিষ্ঠিত সেন্ট্রালাইজড ডাটা সংগ্রহ করার একটি প্রক্রিয়া যা আমাদের প্রতিষ্ঠানের মনিটরিং এবং ইভালুয়েশন প্রোগ্রামকে ব্যাপকভাবে উন্নত করেছে।

 

TaroWorks একটি শক্তিশালী কাস্টমাইজেবল অফলাইনে তথ্য সংগ্রহের ফর্ম, যা দ্বারা ফিল্ড অফিসার বিভিন্ন ধরনের ডাটা সংগ্রহ করতে পারে, ম্যাপিং এর জন্য GPS লোকেশন রেকর্ড করতে পারে এমনকি ছবিও সংগ্রহ করতে পারে। তথ্য সংগ্রহের পর মোবাইলটিতে ইন্টারনেট সংযোগ চালু রেখে সিঙ্ক করতে হয় ডাটা সার্ভারে পাঠানোর জন্য। 

 

ডাটা সার্ভারে জমা হবার পর সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটিভ অথবা প্রতিষ্ঠানের দায়িত্বরত কর্মকর্তাগন তাদের প্রয়োজন অনুযায়ী তথগুলোকে দেখতে পারেন, বিভিন্নভাবে অ্যানালাইসিস ও করতে পারেন।

TaroWorks in Bangladesh

বাংলাদেশে ব্র্যাক এই টারোওয়ার্কস ব্যাবহার করে থাকে। তবে ব্র্যাকের সব প্রোগ্রামই টারোওয়ার্কস ব্যাবহার করেনা। এটি শুধুমাত্র ব্র্যাকের স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং ব্র্যাক ইনিস্টিটিউট অফ এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামে টারোওয়ার্কস ব্যাবহার করে থাকে।

টারোওয়ার্কস শুধুমাত্র ডাটা সংগ্রহের কাজে ব্যবহার করা হয়। ডাটা স্টোর করা হয় সেলফোর্সের মাধ্যমে। সেলফোর্স হলো বিশ্বের ১নম্বর CRM সফ্টওয়ার যদি কেউ না জেনে থাকেন এটি সম্পর্কে তবে সেলফোর্সে ক্লিক করে দেখে আসতে পারেন।

 

TaroWorks ডাউনলোড করার উপায়

টারোওয়ার্কস কোথায় পাবেন কোথায় থেকে ডাউনলোড করবেন সেটা পোস্টের এই অংশে  আলোচনা করবো। আপনি যদি TaroWorks ডাউনলোাড করতে চান তাহলে অবশ্যই গুগল থেকে ডাউনলোড করতে হবে। আমি আবারো বলছি গুগল থেকে ডাউনলোড করতে হবে। 

 

অনেকে এটা অ্যান্ড্রয়েড এর প্লেস্টোর থেকে ডাউনলোড করতে চায় কিন্তু TaroWorks আপনি প্লেস্টোর পাওয়া যাবেনা। তবে প্লে স্টোর একটি ডেমো অ্যাপ পাবেন যেটা দিয়ে আপনি কোন কাজ করতে পারবেন না। 

 তাই আপনাকে অবশ্যই গুগল থেকেই ডাউনলোড করতে হবে,TaroWorks ডাউনলোড করার জন্য এই লিঙ্কে প্রবেশ করুন।

 

এই লিংকে প্রবেশ করলে আপনি Salesforce Managed Package নামে একটি টেবিল পাবেন। টেবিলের ডান পাশে Installation Link নামে একটি কলাম আছে, সেখানেই TaroWorks এর সকল ভার্সনের লিঙ্কগুলো দেখা যাবে। 

 

ডাউনলোড করার আগে আপনাকে জেনে নিতে হবে আপনার প্রতিষ্ঠানটি বর্তমানে টারোওয়ার্কস এর কোন ভার্সনটি ব্যাবহার করছে। অবশ্যই একই ভার্সন আপনাকে ডাউনলোড করতে হবে। আপনি যে ভার্সনটি ডাউনলোড করতে চান সেই ভার্সন বা লিখাটির উপর টাচ করলেই আপনার কাছে ডাউনলোডের অনুমতি চাইবে।

 

যদি এর আগে প্লেস্টোর এর বাইরে থেকে কোন অ্যাপ ডাউনলোড না করে থাকেন তবে আপনাকে সতর্কবার্তা দিবে যে এই অ্যাপটি আপনার ফোনের জন্য ক্ষতিকারকে হতে পারে। আপনি এটা ডাউনলোড অ্যানিওয়ে দিবেন তাহলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।

 

 

TaroWorks ইনস্টল

ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে এবার আপনি ইনস্টল করতে পারবেন। এজন্য আপনাকে ডাউনলোডকৃত ফাইলটির উপরে টাচ করলে ইনস্টল এর অপশন আসবে। এখান থেকে আপনি ইনস্টল টাচ করলেই ইনস্টল হয়ে যাবে।

 

কিন্তু সব ফোনে সবসময় সরাসরি ইনস্টল অপশনটি নাও আসতে পারে বিশেষ করে যারা এর আগে প্লেস্টোরের বাইরের কোন অ্যাপ ইনস্টল করেনি। তাদের ক্ষেত্রে ডাউনলোডকৃত ফাইলটির উপরে টাচ করলে ইনস্টল লিখা না এসে সেটিং এর অপশন আসবে। এরকম আসলে সেটিংয়ে টাচ করলে unknown source নামে একটা অপশন আসবে। 

 

এই অপশনটি এনাবল করে দিতে হবে। এনাবল করার পর ব্যাক আসলে তখন ইনস্টল এর অপশন আসবে। এখন ইনস্টল টাচ করলেই ইনস্টল হয়ে যাবে। কারো কারো ক্ষেত্রে আবার Unsafe app block অপশন আসবে এখান থেকে ইনস্টল অ্যানিওয়ে তে টাচ করতে হবে।

 

ইনস্টল সম্পূর্ণ হয়ে গেলে ডান এবং ওপেন অপশন আসবে এখান থেকে আপনি ডান বা ওপেন অপশনে টাচ করতে পারেন। ওপেন দিলে TaroWorks টি অপেন হবে। একটি বিষয় মনে রাখতে হবে

 

TaroWorks ইনস্টল করার জন্য আপনার ফোনে অবশ্যই মেমোরিতে পযাপ্ত যায়গা খালি থাকতে হবে নয়তো ইনস্টল হবেনা।

 

TaroWorks লগ ইন

TaroWorks লগইন করার জন্য আপনার ফোনে TaroWorks নামে যে অ্যাপটি ইনস্টল হয়েছে সেই অ্যাটটিতে টাচ করুন। এরপর আপনার কাছে কয়েকটা অ্যাক্সেস চাইবে যেমন

Allow TaroWorks to send you notifications.

-Allow

-Don’t-Allow

Allow TaroWorks to make and manage phone calls

-Allow

-Don’t- Allow

Allow TaroWoks to access this device’s location.

While using the app

-Only this time

-Don’t-allow

Allow TaroWorks to access photos, videos, music, and audio on this device.

-Allow

-Don’t- allow

আপনারা এই অ্যাক্সেসগুলো থেকে যেগুলো বোল্ড করা আছে সেগুলো সিলেক্ট করে Next টাচ করতে হবে। সবগুলো অ্যাক্সেস অ্যালাও করে দিতে হবে নতুবা TaroWorks ঠিকভাবে কাজ করবেনা। বিভিন্ন সময় বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

 

উপরের সব অপশনগুলোতে অ্যাক্সেস দেবার পর সেটাপ ডিভাইস নামে একটি পেইজ ওপেন হবে। যেখানে লিখা আছে Enter your organization’s Salesforce Community URL অথ্যাৎ এখানে আপনার অর্গানাইজেশনের লিংকটি দিবে হবে। 

 

এক্ষেত্রে আপনি অবশ্যই আপনার অর্গানাইজেশনের লিংকটি জেনে নিবেন আপনার উদ্ধতন কর্মকর্তার কাছ থেকে। https: এর পর আপনার অর্গানাইজেশনের লিঙ্ক দিয়ে Continue তে টাচ করবেন। 

এবার TaroWorks এর লোগো সহ একটি পেইজ আসবে যেখানে ইউজারনেম এবং পাসওয়ার্ড এর ঘর থাকবে।আপনার অর্গানাইজেশন থেকে দেওয়া ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন বাটনে টাচ করুন। 

ফাইনালি আপনার কাছে আরেকটি অ্যাক্সেস চাইবে এখান থেকে আপনি অ্যালাও করে দিবেন। আপনার কাছে আরেকটি অপশন আসবে You have not enabled

 your logs এটা ক্ষেত্রে ok দিয়ে রাখতে পারবেন।

 

এটা আসলে তেমন কোন কাজ আসেনা। তবে মাঝে মধ্যে কোন বিশেষ ইরর আসলে সেটা TaroWorks অথরিটির কাছে এই ইরর এর লগটি পাঠাতে এটা কাজে লাগে। এটা নিয়ে আপনার TaroWorks এর অ্যাডমিনিস্ট্রেটিভ যিনি আছেন তিনিই দেখবেন আপাতত আপনাকে এটা নিয়ে মাথা ঘামাতে হবেনা। 

 

You have not enabled your logs এটা ok দিয়ে ব্যাক চলে আসুন। এখন যে পেইজটা দেখতে পাচ্ছেন এটাই টারোওয়ার্কস এর হোম পেইজ।আশা করছি What is TaroWorks Bangla পোস্টের এই অংশের মাধ্যমে আপনি অতি সহজেই টারোওয়ার্কস লগিন করতে পেরেছেন।

 

TaroWorks Function

আপনি এই পর্যন্ত আসছেন মানে আপনি ইতিমধ্যে TaroWorks ইনস্টল করেছেন। এজন্য আপনাকে অভিনন্দন এখন আমি আলোচনা করবো TaroWorks এর ভিতরে কি কি ফাংশন থাকে, আর কোন ফাংশনের কি কাজ। TaroWorks এ মূলত ৪টি ফাংশন থাকে যথা-

 

Sync: খুবই গুরুত্বপূর্ণ একটি ফাংশন হলো সিঙ্ক, সিঙ্ক এর পূর্ণরুপ হলো সিঙ্ককোনাইজড। এটি মেইন সার্ভারের সাথে মোবাইল ফোনকে সংযুক্ত রাখে বা আপডেটেড রাখে। 

সিঙ্ক এর মূলত দুইটি কাজ প্রথমটি হলো সার্ভার অনুযায়ী আপডেট হওয়া।  আর দ্বিতীয়টি হলো ফোনে যে সকল কাজ হয়েছে যে তথ্য ইনপুট দেওয়া হয়েছে সেটা সার্ভারে পাঠিয়ে দেওয়া। মনে রাখতে হবে সিঙ্ক করতে অবশ্যই ইন্টারনেট সংযোগ দিতে হবে, নতুবা ইরর আসবে।

 

Jobs: TaroWorks এ সবচেয়ে বেশি ব্যাবহৃত ফাংশন হলো সেইভ জবস। জবস এর মাধ্যমেই আমরা নতুন করে তথ্য ইনপুট দিতে পারবো এবং ফর্মে সেইভ থাকা তথ্য দেখতে পারবো।

প্রয়োজনে সেইভে থাকা তথ্য আমরা পরিবর্তন ও করতে পারবো। তবে মনে রাখতে হবে তথ্য যা পরিবর্তন করার তা আমরা সার্ভারে পাঠানোর  আগেই করতে পারবো একবার সিঙ্ক করে ফেললে কিন্তু আমরা আর সেই তথ্যের কোন প্রকার পরিবর্তন করতে পারবোনা।

 

Settings: সেটিংস এ আসলে তেমন কোন কাজ নাই তবে এখান থেকে আমরা দুইটি কাজ করতে পারি, একটি হলো TaroWorks লগআউট করা আর দ্বিতীয়টি হলো আমাদের TaroWorks এর সম্পর্কে লিখা আছে প্রয়োজনে ব্যবহার করতে পারি।

 

Performance: পারফরমেন্স এ আসলে ইউজারদের জন্য কোন কাজ নেই। আপাতত এটা আমরা না জানি।

এই ছিলো মোটামুটিTaroWorks সম্পর্কে কিছু ধারণা। আশা করি আপনারা TaroWorks সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়েছেন। আপনি যদি টারোওয়ার্কস সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তবে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন।

 

এছাড়াও আপনার টারোওয়ার্কস সম্পর্কে আরো কিছু জানার থাকে তবে আমার সাথেও যোগাযোগ করতে পারেন। চেষ্টা করবো আপনাকে সাহায্য করতে।

 

One thought on “TaroWorks কি? TaroWorks ডাউনলোড ও ইনস্টল করার উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *