তথ্য প্রযুক্তি

সফটওয়্যারের প্রকারভেদ ও কোন সফটওয়্যারের কি কাজ?

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে আমরা সবাই কম্পিউটার সম্পর্কে জেনে থাকবো। কম্পিউটারে মূলত দুটি অংশ থাকে একটি হচ্ছে হার্ডওয়্যার আর অন্যটি সফটওয়্যার। আজকে আমরা আমাদের এই প্রবন্ধে সফটওয়্যারের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানবো।  তবে সেইদিকে যাওয়ার আগে সফটওয়্যার কাকে বলে সেটা জানতে হবে।

 

সফটওয়্যার হল কম্পিউটারের বিভিন্ন কাজ পরিচালনা করার জন্য কিছু নির্দিষ্ট ইনস্ট্রাকশন বা প্রোগ্রাম যা কম্পিউটারকে বলে দেয় যে তাকে কী কাজ করতে হবে এবং কীভাবে সেই কাজটি করতে হবে। সফটওয়্যারের প্রকারভেদ হিসেবে সফটওয়্যারকে দুটি ভাগে ভাগ করা যায় যেমন সিস্টেম ভিত্তিক আরেকটি অ্যাপ্লিকেশন ভিত্তিক।

 

সিস্টেম সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার হল এমন এক ধরনের প্রোগ্রাম বা ইন্সট্রাকশন যা কম্পিউটারকে তার নিজস্ব কার্যক্রম পরিচালনা করতে কমান্ড দেয়। যেমন কম্পিউটারের মনিটার কীভাবে অন হচ্ছে বা কিবোর্ড ও মাউস কেমন ভাবে কাজ করবে সব তথ্য সিস্টেম সফটওয়্যার প্রদান করে। সিস্টেম সফটওয়্যার গুলো হল:

 অপারেটিং সিস্টেম: অপারেটিং সিস্টেম হল এমন একটি সিস্টেম সফটওয়্যার যা কম্পিউটার ব্যবহারকারীর ইনপুট নিয়ে, সেই ইনপুট অনুযায়ী বিভিন্ন কাজ করতে সাহায্য করে। একটি অপারেটিং সিস্টেম কম্পিউটারের অভ্যন্তরীণ বিভিন্ন প্রোগ্রাম সচল ভাবে চালাতে সাহায্য করে। বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম বিভিন্ন কাজে ব্যবহার করা হয়, যেমন মাইক্রোসফট ওইন্ডোস, লাইনাক্স, আইওএস বা অ্যান্ড্রয়েড। 

ভাষা ট্রান্সলেটর: কম্পিউটার সাধারণ ভাষা বোঝেনা, তাই এর জন্য প্রয়োজন হয় কিছু কোডের। ভাষা ট্রান্সলেটর কম্পিউটারে দাওয়া এইসব কোডকে প্রোগ্রামের ভাষায় কনভার্ট করে বিভিন্ন কাজ করতে সাহায্য করে। বিভিন্ন কাজ করার জন্য বিভিন্ন ভাষা ট্রান্সলেটর ব্যবহার করা হয় যেমন কম্পাইলার, এসসেম্বলার এবং ডিবাগার।

 ইউটিলিটি সফটওয়্যার: ইউটিলিটি সফটওয়্যার হল এমন একটি সিস্টেম সফটওয়্যার যা কম্পিউটারের বিভিন্ন সমস্যার সমাধান করতে এবং রক্ষণাবেক্ষণ করতে সাহায্য করে যেমন এন্টি ভাইরাস, ফাইল ব্যাকআপ ইত্যাদি।

 

অ্যাপ্লিকেশন সফটওয়্যার

অ্যাপ্লিকেশন সফটওয়্যার হল এমন একটি প্রোগ্রাম বা ইন্সট্রাকশন যা কম্পিউটার ব্যবহারকারীর বিভিন্ন প্রয়োজন অনুযায়ী এক বা একাধিক কাজ করতে সাহায্য করে। অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলো হল: 


ব্যবসায়িক সফটওয়্যার: ব্যবসায়ীক সফটওয়্যার হল এমন একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার যা আপনারা ব্যবসার যাবতীয় কাজগুলো সঠিক এবং নির্ভুল ভাবে পরিচালনা করতে সাহায্য করে। বিভিন্ন ব্যাবসায়িক কাজের জন্য বিভিন্ন ব্যবসায়িক সফটওয়্যার ব্যবহার করা হয় যেমন এন্টারপ্রাইজ রিসোর্স সিস্টেম, একাউন্টিং সফটওয়্যার এবং ম্যানেজমেন্ট সফটওয়্যার। 


শিক্ষামূলক সফটওয়্যার: এটি এমন একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার যা ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের শিক্ষামূলক কর্মসূচিকে ডিজিটাল ভাবে করার জন্য, যেমন কি অনলাইন ক্লাস নেওয়া, বই পত্র প্রদান করা ইত্যাদি। 


ব্যক্তিগত সফটওয়্যার: ব্যক্তিগত সফটওয়্যার হল এমন একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার যা যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কেন্দ্র করে বানানো হয়। সহজ ভাবে বলতে গেলে, একজন ব্যক্তির নিজস্ব প্রয়োজন অনুযায়ী এই সফটওয়্যার তৈরি করে তার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করে ।


মুক্ত সফটওয়্যার: মুক্ত সফটওয়্যার হল এমন একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার যা বিনা মূল্যে ডাউনলোড করা যায় এবং একজন ব্যক্তি নিজের ইচ্ছে মতো ব্যবহার করতে পারবে, চাইলে নিজের মতো করে প্রোগ্রাম সেট করতে পারবে। তবে এটি সব জায়গা থেকে ডাউনলোড করা যায় না, এবং এতে কপিরাইট থাকে।


প্রিমিয়াম সফটওয়্যার: এটি এক ধরনের এডভান্সড সফটওয়্যার যা বিভিন্ন কোম্পানির প্রয়োজন অনুযায়ী বানানো হয়, এবং সেই কাস্টম সফটওয়্যারের জন্য মাসিক বা এক কালীন কিছু টাকা চার্জ করা হয়।


ওপেন সোর্স সফটওয়্যার: এটি এক প্রকারের মুক্ত সফটওয়্যার যা যে কেউ নিজের মতো করে ব্যবহার করতে পারবে এবং নিজস্ব প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারবে। এই ধরনের সফটওয়্যার যে কেউ, যেকোনো জায়গা থেকে ডাউনলোড করতে পারবে, এবং এতে কোন কপিরাইট থাকে না। 

 

এর বাইরেও আরও বেশ কিছুসংখ্যক সিস্টেম সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যার রয়েছে তবে উপরে উল্লিখিত সফটওয়্যারগুলোর ব্যবহার সবচেয়ে বেশি হয়।


আশা করি উপরের আর্টিকেল থেকে সফটওয়্যার এবং সফটওয়্যারের প্রকারভেদ সম্পর্কে আইডিয়া পেয়েছেন। যে কোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা সর্বাত্মক চেষ্টা করবো আপনাকে সহোযোগিতা করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *